ঢাকা, সোমবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

রূপ নয়, পুরুষের গুণই মুগ্ধ করে নারীকে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪২ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৭
রূপ নয়, পুরুষের গুণই মুগ্ধ করে নারীকে রূপ নয়, পুরুষের গুণই মুগ্ধ করে নারীকে

‘হীরের আংটি আবার বাঁকা?’ দেখতে ‘বেঢপ’ হলেও গুণী পুরুষের ব্যাপারে এমন কথাই প্রচলিত আছে সমাজে। ঘরের ছেলেরা বড় হতে থাকলে এ কথাই শেখানো হয় যে, ‘তোমার গুণই আসল। মেধা-প্রতিভা আর পকেটের জোরেই জিতে নিতে পারবে মন।’

এই কথার ‘গবেষণাসম্মত সত্য’ রূপ দিলেন স্কটল্যান্ডের ডুন্ডে’র অ্যাবারটে ইউনিভার্সিটির একদল গবেষক। বুধবার (১৯ এপ্রিল) ওই গবেষকদের প্রকাশিত একটি সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, কথিত সুদর্শন না হলেও স্মার্ট, চিন্তাশীল ও রসিক পুরুষরা সহজেই জিতে নিতে পারে যে কারও মন, বিশেষত নারীর।

গবেষণা দলের মনোবিদ ক্রিস্টোফার ওয়াটকিনস জানান, তারা তাদের সমীক্ষা চালান একদল নারী-পুরুষকে সঙ্গে নিয়ে।  

সমীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে প্রথমে একটি দলের কাছে কিছু নারী ও পুরুষের ছবি দেখানো হয়। সেসময় তাদের শুধু রূপের ভিত্তিতে নম্বর দিতে বলা হয়। এরপর দ্বিতীয় একদল অংশগ্রহণকারীকে ওই একই পুরুষ ও নারীর ছবি দেখিয়ে এবার তাদের গুণ, বুদ্ধিমত্তা ও কল্পনাপ্রবণতার কথাও জুড়ে দিয়ে সব বিবেচনায় নম্বর দিতে বলা হয়।

মনোবিদ ওয়াটকিনস বলেন, সমীক্ষার ফলাফলে দেখা গেছে কথিত সুদর্শন না হওয়া সত্ত্বেও সৃজনশীল, গুণী পুরুষেরা ওই রূপবান অথচ তেমন গুণী নন, এমন পুরুষদের সমান নম্বর পেয়েছেন। অর্থাৎ সেই পুরুষদের গুণই আকৃষ্ট করেছে সবাইকে। তবে সবচেয়ে বেশি নম্বর পেয়েছেন একইসঙ্গে গুণী এবং সুদর্শন পুরুষেরা।

পুরুষদের সৃজনশীলতা নারীদের কাছে কেন এতো গুরুত্ব পায়? এ বিষয়ে ওয়াটকিনস বলেন, নারীরা তাদের সঙ্গীকে পছন্দ করার বিষয়ে অনেক বেশি সচেতন। তারা মাথায় রাখেন সন্তান যেন সুস্থ ও বুদ্ধিদীপ্ত হয়। সৃজনশীলতা ও গুণকেই তারা বুদ্ধির মাপকাঠি ভাবেন হয়তো।

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।