ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

বাংলাদেশের অংশীদারিত্বের দ. এশীয় স্যাটেলাইট যাত্রা ৫ মে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫০ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৭
বাংলাদেশের অংশীদারিত্বের দ. এশীয় স্যাটেলাইট যাত্রা ৫ মে বাংলাদেশের অংশীদারিত্বের দ. এশীয় স্যাটেলাইট যাত্রা ৫ মে

দক্ষিণ এশীয় স্যাটেলাইট আগামী ৫ মে উৎক্ষেপণ করা হবে বলে ঘোষণা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই অঞ্চলের মানুষের অর্থনৈতিক ও সার্বিক উন্নয়নে স্যাটেলাইটটি কাজ করবে বলে আশাবাদ তার। ‘সবার সাথে সবার বিকাশ’ এই প্রতিপাদ্য সামনে রেখে মোদি কাজ করে যাচ্ছেন বলেও তিনি ঘোষণায় উল্লেখ করেছেন। বাংলাদেশও এই স্যাটেলাইটটির অংশীদার।

রোববার (৩০ এপ্রিল) ভারতীয় সংবাদমাধ্যমে তিনি আরও বলেন, স্যাটেলাইটের এই উদ্যোগটি খুবই গুরুত্বপূর্ণ। এ জন্য সবাইকে স্বাগত জানাচ্ছি।



দেশটির মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) আগামী ৫ মে এটি উৎক্ষেপণ করবে। গবেষকরা বলছেন, অন্ধ্রপ্রদেশ রাজ্যের শ্রীহরিকোটা থেকে জিএসএলভি-০৯ রকেট স্যাটেলাইটটি বহন করে নিয়ে যাবে। যোগাযোগ ও দুর্যোগ মোকাবেলায় পাকিস্তান বাদে সার্কের ছয় দেশ এটির সুবিধা পাবে (নেই আফগানিস্তানও)। প্রথমে এর নাম সার্ক স্যাটেলাইট থাকলেও পাকিস্তানকে বাদ দেওয়ায় সাউথ এশিয়া নামটি যুক্ত করা হয়েছে।

দুই হাজার ১৯৫ কেজি ওজনের স্যাটেলাইটটিতে রয়েছে ১২টি কু-ব্যান্ড ট্রান্সপন্ডার। মেয়াদকাল ধরা হয়েছে ১২ বছর। খরচ হয়েছে প্রায় ৪০ কোটি ডলার। পুরো মেয়াদ ধরেই এটি দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আন্তঃযোগাযোগ ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় তথ্য আদান-প্রদান করবে।

২০১৪ সালে কাঠমান্ডুতে সার্ক শীর্ষ সম্মেলনের সময় স্যাটেলাইটটির ঘোষণা আসে। নরেন্দ্র মোদি এটিকে তার দেশের পক্ষ থেকে প্রতিবেশী দেশগুলোর জন্য উপহার হিসেবে সেসময় উল্লেখ করেছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৪৬ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।