ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

রাজকীয় দায়িত্ব থেকে সরলেন ব্রিটেনের রানির স্বামী ফিলিপ‍

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৬ ঘণ্টা, মে ৪, ২০১৭
রাজকীয় দায়িত্ব থেকে সরলেন ব্রিটেনের রানির স্বামী ফিলিপ‍ ব্রিটেনের রানি এলিজাবেথ ও তার স্বামী প্রিন্স ফিলিপ

ঢাকা: শারীরিক অসুস্থতার কারণে রাজকীয় দায়িত্ব পালন থেকে নিজেকে সরিয়ে নেয়ার ঘোষণা দিলেন ব্রিটেনের রানি এলিজাবেথের স্বামী ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপ। বাকিংহাম প্রাসাদ বৃহস্পতিবার ( ৪ মে) এই ঘোষণা দেয়। মূলত অসুস্থ রানির স্বামীর  কারণেই এই ঘোষণা বলে জানিয়েছে বাকিংহাম প্যালেস।

প্রাসাদের মুখপাত্র জানিয়েছেন, শারীরিক অসমর্থতার কারণেই এই সিদ্ধান্ত নিয়েছেন প্রিন্স ফিলিপ। আর এ সিদ্ধান্তে পূর্ণ সমর্থন আছে রানির।

তবে এখন থেকে আগস্ট মাসের মধ্যে আগে থেকেই গ্রহণ করা আমন্ত্রণগুলোতে উপস্থিত থাকবেন তিনি। নতুন কোনো আমন্ত্রণ গ্রহণ করা হবে না।

আগামী বছর ৯৬ বছরে পা রাখবেন প্রিন্স ফিলিপ। তিনি কমপক্ষে ৭৮০টি বিভিন্ন ধরনের সংগঠনের সঙ্গে জড়িত।

তবে এখন থেকে তিনি আর এসব সংগঠনের বিভিন্ন অনুষ্ঠানে আর সক্রিয়ভাবে অংশ নেবেন না।

এর আগে বৃহস্পতিবার সকালে আকস্মিকভাবেই ব্রিটেনে থাকা রাজপরিবারের সব কর্মকর্তা কর্মচারীকে বাকিংহাম প্যালেসে তলব করেন রানি এলিজাবেথ। তবে হঠাৎ এই তলবের ব্যাপারে রাজপরিবার সংশ্লিষ্ট কেউ মুখ না খোলায় নানা গুঞ্জন ছড়িয়ে পড়ে মানুষের মনে। সাধারণত রাজপরিবারের কারও মৃত্যু কিংবা সিংহাসনের ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে এ ধরনের বৈঠক ডাকা হয়। এ পরিস্থিতিতে অসুস্থ প্রিন্স ফিলিপের মৃত্যুর গুজব ছড়িয়ে পড়ে।

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, মে ০৪, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।