ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

দক্ষিণ এশীয় স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০০ ঘণ্টা, মে ৫, ২০১৭
দক্ষিণ এশীয় স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ দক্ষিণ এশীয় স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ

ভারতের অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটার মহাকাশ কেন্দ্র থেকে সফলভাবে উৎক্ষেপণ করা হয়েছে বহুল আলোচিত ‘দক্ষিণ এশীয় স্যাটেলাইট’। 

শুক্রবার (০৫ মে) ভারতীয় সময় বিকেল ৪টা ৫৭ মিনিটে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয়। এ সময় দেশটির শীর্ষস্থানীয় ৫০ জন মহাকাশ গবেষক ও বিজ্ঞানী বিষয়টির সরাসরি নজর রাখেন।

 

প্রতিবেশী দেশগুলোর জন্য এটি ভারতের উপহার আখ্যা দিয়ে উৎক্ষেপণের পর দেওয়া ভাষণে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, এর মাধ্যমে সহযোগিতার নতুন দিগন্ত উন্মোচিত হলো। এছাড়া স্যাটেলাইটের সফল উৎক্ষেপণে এক টুইট বার্তায় এর সঙ্গে যুক্ত সবাইকে ধন্যবাদ জানান মোদী।  

২০১৪ সালে ভারতের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পরপরই মোদী ঘোষণা দেন, সার্কভুক্ত দেশগুলোকে সঙ্গে নিয়ে ভারত একটি স্যাটেলাইট উৎক্ষেপণ করবে। যার নাম দেন ‘সার্ক স্যাটেলাইট’। তবে সার্কভুক্ত দেশগুলোর মধ্যে শেষ পর্যন্ত পকিস্তান অংশ না নেওয়ায় পরবর্তীতে এর ‍নাম করা হয় ‘দক্ষিণ এশীয় স্যাটেলাইট’।  

২,২৩০ কেজি ওজনের (পূর্ণ বয়স্ক ৪টি হাতির ওজনের সমান) স্যাটেলাইটটি পৃথিবীর চার‍পাশে প্রদক্ষিণ করে তথ্য-উপাত্ত পাঠাবে। এর মাধ্যমে দুর্যোগ ব্যবস্থাপনা ও তথ্যপ্রযুক্তির যোগাযোগে বৈপ্লবিক উন্নতি হবে বলে আশা করা হচ্ছে।

স্যাটেলাইটটি তৈরিতে ব্যয় হয়েছে ২৩৫ কোটি রুপি, যা পুরো অর্থায়ন ভারতের।

বাংলাদেশ সময়: ১৯০৩ ঘণ্টা, মে ০৫, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।