ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

রোগা-পাতলারা মডেল হতে পারবে না, আইন ফ্রান্সে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, মে ৬, ২০১৭
রোগা-পাতলারা মডেল হতে পারবে না, আইন ফ্রান্সে তরুণী মডেলরা শারীরিক গঠন ‘আকর্ষণীয়’ করার নামে খাবার-দাবার বন্ধ করে দিয়ে ‘ইটিং ডিজঅর্ডার’ রোগে আক্রান্ত হয়ে বিপদেও পড়ে যান

অতি রোগা-পাতলা বা স্বাস্থ্যহীনতায় ভোগা কেউ মডেল হতে পারবে না। এই পেশায় কেউ নামতে চাইলে তাকে দেখাতে হবে দায়িত্বশীল চিকিৎসকের দেওয়া স্বাভাবিক স্বাস্থ্যের প্রত্যয়নপত্র।

মাত্রাতিরিক্ত কম খাওয়া বন্ধে এবং হালকা শরীর গঠনে এ ধরনের আরও নানা ক্ষতিকর পদক্ষেপ বন্ধে ফ্রান্সে এমনই এক আইন জারি করা হয়েছে।  

ফ্রান্সসহ সারাবিশ্বে তরুণী মডেলরা শারীরিক গঠন ‘আকর্ষণীয়’ করার নামে খাবার-দাবার বন্ধ করে দিয়ে ‘ইটিং ডিজঅর্ডার’ রোগে আক্রান্ত হয়ে বিপদেও পড়ে যান।

এমনকি শরীর রোগা-পাতলা করতে গিয়ে খাবার-দাবার ছেড়ে দিয়ে ব্রাজিলের অ্যানা কোরোলিনা রেস্টন (২১) নামে এক মডেল মারাও যান ২০০৬ সালে।
 
এমন সমূহবিপদের কথা মাথায় রেখেই সম্প্রতি ফ্রান্সের সমাজকল্যাণ ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই আইন জারি করা হয়।

আইনে বলা হয়, মডেলিংয়ে নামতে হলে প্রত্যেককে তার শরীরের ভর সূচক (বিএমআই) সঠিক রয়েছে বলে দেখাতে হবে। বিএমআই হলো মানুষের উচ্চতা অনুযায়ী ওজনের মাপ বা একটির তুলনায় আরেকটির সামঞ্জস্যতা।

ফ্রান্সের সমাজকল্যাণ ও স্বাস্থ্যমন্ত্রী মারিসোল তোরা বলেন, চিকিৎসকদের পক্ষ থেকে স্বাভাবিক স্বাস্থ্যের সনদ নিয়ে কাউকে মডেলিংয়ে নামতে হবে। তারা একটি সনদ সর্বোচ্চ দু’বছর দেখাতে পাবেন। তারপর আবার স্বাস্থ্যের অবস্থা জানিয়ে নতুন সনদ দেখাতে হবে।

এই আইন মডেলদের মধ্যে স্বাস্থ্যহানি করার মানসিকতা বিলোপ করতে জারি করা হয়েছে বলেও জানান মন্ত্রী।

যদিও মডেলদের সংগঠনগুলো সর্বনিম্ন বিএমআই নির্ধারণে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতি দাবি জানিয়ে আসছে। তবে এ বিষয়ে নতুন কিছু বলেনি ফ্রান্স সরকার।

বাংলাদেশ সময়: ২০৩৪ ঘণ্টা, মে ০৬, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।