ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সবচেয়ে বুড়ো বয়সে এভারেস্ট জয়ের স্বপ্ন পূরণে মৃত্যু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৩ ঘণ্টা, মে ৭, ২০১৭
সবচেয়ে বুড়ো বয়সে এভারেস্ট জয়ের স্বপ্ন পূরণে মৃত্যু নেপালের মিন বাহাদুর শেরচান, ফাইল ছবি

এক সময় ছিলেন বিশ্বের সবচেয়ে বুড়ো বয়সে এভারেস্ট জয়ী ব্যক্তি। তবে বেশি দিন ধরে রাখতে পারেননি সেই রেকর্ড।

পাঁচ বছরের ব্যবধানে সে কীর্তি ভেঙে ফেলে বেশি বয়সে এভারেস্ট জয়ের গৌরব অর্জন করেন জাপানের ম্যুরা ইউচিরো। ৮০ বছর বয়সে ২০১৩ সালে এভারেস্ট চূড়ায় পা রাখেন ওই বৃদ্ধ।

তিনি ভাঙেন সবচেয়ে বয়স্ক পর্বতারোহী নেপালের মিন বাহাদুর শেরচানের সাফল্য। ২০০৮ সালে ৭৬ বছর বয়সে এভারেস্ট জয় করেছিরেন এই মিন বাহাদুর। স্বপ্নকে বাস্তবে পরিণত করে পেছনে পড়ে গেলেও হারতে চাননি; ফের জিততে চলেন সর্বোচ্চ পর্বতশৃঙ্গ। তবে এ যাত্রায় হলো মৃত্যু। মিন বাহাদুরের প্রথমবার এভারেস্ট জয় করার পর ছবি

সবচেয়ে বুড়ো বয়সে তার আর ৮,৮৪৮ মিটার (২৯,০২৯ ফুট) উঁচু মাউন্ট এভারেস্ট জয় করা হলো না। এবার যদি পারতেন তবে ৮৫ বছর বয়সে তিনিই হতেন পৃথিবীর ইতিহাসে প্রথম কোনো এভারেস্ট জয়ী ব্যক্তি; যিনি সবচেয়ে বয়স্ক।
 
স্থানীয় সময় শনিবার রাতে মিন বাহাদুর এভারেস্ট বেস ক্যাম্পে শেষ নিশ্বাস ত্যাগ করেন।

পর্বতারোহণ বিষয়ক মুখপাত্র জ্ঞানেন্দ্র শ্রেষ্ঠ জানান, মিন বাহাদুর বেস ক্যাম্পে অবস্থান নেন। সেসময় হৃদরোগে আক্রান্ত হন; কিন্তু দুর্বল টেলিযোগাযোগ ব্যবস্থার কারণে চিকিৎসা সেবা দেওয়া যায়নি, ফলে মৃত্যুবরণ করেন।

মাস খানেক আগে তিনি যখন চূড়ায় ওঠার লক্ষ্যে ঘর ছাড়েন তখন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে সাক্ষাতকারে বলেছিলেন, জয় করতে পারলে তিনি আরও বিখ্যাত হয়ে যাবেন।

ওই সময় তার শ্বাসযন্ত্রে কোনো সমস্যা ছিল না; এমনকি রক্তচাপও ছিল স্বাভাবিক। নেপালি নাগরিক হিসেবে অতি উচ্চতায় অক্সিজেনজনিত কোনো ঝুঁকিতে ইতোপূর্বে পড়তে হয়নি তাকে।

বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, মে ০৭, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।