ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ভারতের ‘বির্তকিত’ সেই বিচারপতির কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৬ ঘণ্টা, মে ৯, ২০১৭
ভারতের ‘বির্তকিত’ সেই বিচারপতির কারাদণ্ড

ভারতের প্রধান বিচারপতি জে এস খেহারসহ আরো ৭ বিচারপতিকে কারাদণ্ড দেওয়া কলকাতা হাইকোর্টের বিচারপতি সি এস কারনানকে ছয় মাসের কারাদণ্ড দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। একইসঙ্গে আদালত অবমাননার অভিযোগে বিচারপতি কারনানকে গ্রেফতারের জন্য কলকাতার পুলিশ প্রধানকে নির্দেশ দেওয়া হয়েছে। 

এ আদেশের ফলে কোনো বিচারপতিকে দেশটির সুপ্রিম কোর্টের দেওয়া প্রথম সাজা বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো।  

এর আগে সোমবার (০৮ মে) ভারতের প্রধান বিচারপতি জে এস খেহারসহ আট বিচারপতিকে পাঁচ বছর করে সশ্রম কারাদণ্ড দেন ৬১ বছর বয়সী বিচারপতি সি এস কারনান।

বর্ণ বৈষম্য, ষড়যন্ত্র, হয়রানি ও আদালত অবমাননার দায়ে ওই ৮ বিচারপতিকে সাজা দেওয়া হয় বলে সে সময় আদেশে উল্লেখ করা হয়।

প্রধান বিচারপতি ছাড়া সাজা দেওয়া অপর ৭ বিচারপতি হলেন- বিচারপতি দিপক মিশ্রা, বিচারপতি জে চিলামেশ্বর, বিচারপতি রঞ্জন গগাই, বিচারপতি মদন বি লোকুর, বিচারপতি পিনাকি চন্দ্র ঘোষ, বিচারপতি কুরিয়ান জোসেফ ও বিচারপতি আর ভানুমতি। এদের মধ্যে বিচারপতি ভানুমতি ছাড়া বাকি সাতজন একই বেঞ্চের সদস্য।

আদেশে কারাদণ্ডের পাশাপাশি তাদের প্রত্যেককে এক লাখ রুপি জরিমানা, অনাদায়ে আরো ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়।

জানা যায়, প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ৭ সদস্যের বেঞ্চ বিচারপতি কারনানকে বিচার ও প্রশাসনিক কাজ থেকে বিরত রাখার নির্দেশ দিয়েছিলেন। এরপর থেকে সুপ্রিম কোর্টের দেওয়া বিভিন্ন নির্দেশ খারিজ করে ‘বিরোধে’ জড়ান বিচারপতি কারনান।  

কিছুদিন আগে সুপ্রিম কোর্ট বিচারপতি কারনানের মানসিক স্বাস্থ্য পরীক্ষা করানোর নির্দেশ দেন। সেই নির্দেশনায় একদল চিকিৎসক বিচারপতি কারনানের স্বাস্থ্য পরীক্ষা করতে গেলে ‘মানসিক অবস্থা পুরোপুরি’ ঠিক বলে তিনি তাদের ফিরিয়ে দেন।

বাংলাদেশ সময়: ১৩০৬ ঘণ্টা, মে ০৯, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।