ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উ. কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৩ ঘণ্টা, মে ১৪, ২০১৭
আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উ. কোরিয়া উত্তর কোরিয়ার সমরাস্ত্র প্রদর্শনী। ছবি: সংগৃহীত

আবারও আন্তঃমহাদেশীয় একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ায় নতুন প্রেসিডেন্ট শপথ নেওয়ার কয়েকদিন পর এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে তারা।

রোববার (১৪ মে) স্থানীয় সময় ভোর ৫টা ৩০ মিনিটে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলীয় কুসং থেকে ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়। ক্ষেপণাস্ত্রটি প্রায় ৪০০ কিলোমিটার উড়ে গিয়ে জাপান সাগরে পড়ে।

 

জাপান সরকারের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, এই ক্ষেপণাস্ত্রটি নতুন মনে হচ্ছে। এটি প্রায় ৪০০ কিলোমিটার উড়ে এসে জাপান সাগরে পড়েছে।

গত ফেব্রুয়ারিতেই আরেকটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া। সেই ক্ষেপণাস্ত্রটির চেয়েও এটি দূরপাল্লার বলে মনে করছেন জাপানি প্রতিরক্ষা বিশ্লেষকরা।

পিয়ংইয়ংয়ের ফেব্রুয়ারির ওই ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর এবং পারমাণবিক বোমা পরীক্ষার প্রস্তুতির খবরেই কোরীয় উপদ্বীপ ঘেঁষে প্রশান্ত মহাসাগরে ক’মাস ধরে উত্তেজনা চলছে। এমনকি উত্তর কোরিয়া ইস্যুর ‘সুরাহা’ করার জন্য পশ্চিম প্রশান্ত মহাসাগরে রণতরীসহ অবস্থান নেয় যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী।

এরপর উত্তর কোরিয়া আরও দু’ দফা ক্ষেপণাস্ত্র পরীক্ষার চেষ্টা চালালে ওয়াশিংটন, টোকিও এবং সিউলের পক্ষ থেকে হুঁশিয়ারি দিয়ে বলা হয়, সীমা লঙ্ঘনের দিকে চলে যাচ্ছে উত্তর কোরিয়া। সেই প্রেক্ষিতে উল্টো উত্তর কোরিয়ার ব্যাপক সমরাস্ত্র প্রদর্শনী এক প্রকার যুদ্ধাবস্থার সৃষ্টি করে কোরীয় উপদ্বীপে।

এরমধ্যে গত ৯ মে দক্ষিণ কোরিয়ায় নতুন প্রেসিডেন্ট পদে নির্বাচিত হন উত্তর কোরিয়ার শরণার্থী ঘরের সন্তান মুন জে-ইন। তিনি দায়িত্ব নিয়ে কোরীয় উপদ্বীপে ‘শান্তি ফেরানোর প্রত্যয়’ এবং ‘প্রয়োজনে উত্তর কোরিয়া সফরের ইচ্ছে’ ব্যক্ত করলে পর্যবেক্ষকরা পিয়ংইয়ং-সিউল সম্পর্কে বরফ গলার ইঙ্গিত দেন। বরফ গলার ইঙ্গিত আরও পোক্ত হয় দু’দিন আগে উত্তর কোরিয়ার এক কূটনীতিক ওয়াশিংটন-সিউলের সঙ্গে সংলাপে বসার ইঙ্গিত দিলে।

কিন্তু নতুন করে এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা ফের উত্তেজনা তো ছড়িয়েছেই, খোদ জে-ইনকেই ক্ষুব্ধ করেছে। দক্ষিণ কোরীয় এ প্রেসিডেন্টের মুখপাত্র এক বিবৃতিতে বলেন, ‘এই পরীক্ষা উস্কানিমূলক এবং তীব্র নিন্দনীয়। প্রেসিডেন্ট বলেছেন, যখন দক্ষিণ কোরিয়া সংলাপের দরজা উন্মুক্ত রাখতে চাইছে, তখন উত্তর কোরিয়ার এ ধরনের আচরণ অগ্রহণযোগ্য। ’

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, মে ১৪, ২০১৭
ওএইচ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।