ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

প্যারিস চুক্তি ‘অপরিহার্যই’ বললেন জাতিসংঘ মহাসচিব

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১১ ঘণ্টা, মে ৩১, ২০১৭
প্যারিস চুক্তি ‘অপরিহার্যই’ বললেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতিয়েরেস

জলবায়ু পরিবর্তনের হুমকি মোকাবেলায় বিশ্ববাসীকে ঐক্যবদ্ধ হতে হবে। এটা ‘একেবারে অপরিহার্য’। এজন্য ২০১৫ সালে স্বাক্ষরিত প্যারিস চুক্তি বাস্তবায়নের কোনো বিকল্প নেই।

এ কথা বলেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতিয়েরেস। মঙ্গলবার (৩০ মে) নিউইয়র্ক ইউনিভার্সিটিতে আয়োজিত একটি অনুষ্ঠানে তিনি বক্তৃতা করছিলেন।

জাতিসংঘের সর্বোচ্চ কর্তা হিসেবে দায়িত্ব নেওয়ার পর এই প্রথম জলবায়ু নিয়ে কথা বললেন গুতিয়েরেস। পাঁচ মাস আগে তিনি বান কি-মুনের স্থলাভিষিক্ত হন।

গুতিয়েরেস বলেন, জলবায়ু চুক্তি বাস্তবায়ন করতেই হবে। ২০১৫ সালে স্বাক্ষরিত প্যারিস জলবায়ু চুক্তির বিষয়ে যদি কোনো দেশ দ্বিমত পোষণ করে, তবে অন্য দেশগুলোকেই এই চুক্তি বাস্তবায়ন করতে হবে।  

কার্বন নিঃসরণ কমানো, জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে আর্থিক সহায়তাসহ বেশ কিছু দফা নিয়ে প্যারিসে ওই চুক্তি স্বাক্ষর হয়। যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ১৪০টি দেশ ও সংস্থা ওই চুক্তি অনুমোদন করে। কিন্তু এখনও বাস্তবায়ন শুরু হয়নি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই চুক্তি বাস্তবায়নে উন্নত দেশগুলোর জোট জি-৭ এর নেতাদের সঙ্গে মতৈক্যে পৌঁছাতে প্রত্যাখ্যান করার পর গুতিয়েরেস এই কথা বললেন।

ট্রাম্প মনে করেন, ‘বৈশ্বিক উষ্ণতা’ চীনের তৈরি একটি ‘গুজব’, আর এই গুজবের ওপর ভিত্তি করে স্বাক্ষরিত প্যারিস চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহারেরও হুমকি দিয়েছেন তিনি। এমনকি চুক্তির বিরুদ্ধাচরণ করে ভবিষ্যতে কয়লা শিল্পের উন্নয়নে আরও ব্যাপক পদক্ষেপ নেবেন।

এই বিষয়ে গুতিয়েরেস স্পষ্ট করে বলেন, কোনো সরকার যদি বৈশ্বিক ইচ্ছে ও জলবায়ু চুক্তির প্রয়োজনীয়তা নিয়ে সন্দেহ প্রকাশ করে, তবে অন্য রাষ্ট্রগুলোর উচিত এ বিষয়ে আরও ঐক্যবদ্ধ হয়ে চুক্তি বাস্তবায়নে কাজ করা।

জাতিসংঘ মহাসচিব বলেন, ‘পৃথিবী বর্তমানে বিশৃঙ্খলার মধ্যে রয়েছে। এজন্য প্যারিস চুক্তির বাস্তবায়ন করা একেবারে অপরিহার্য। ’

এসময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমরা বিশ্বাস করি প্যারিস চুক্তি থেকে সরে আসাটা যুক্তরাষ্ট্রের উচিৎ হবে না। তারপরও যদি যুক্তরাষ্ট্র সরকার সরে যায়; তবে সর্বোতভাবে দেশটির শহর, রাজ্য, কোম্পানি, ব্যবসা প্রতিষ্ঠানগুলোর এই চুক্তির সঙ্গে থাকা খুবই গুরুত্বপূর্ণ। ’

নিউইয়র্ক এবং ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য এরইমধ্যে ট্রাম্পের কেন্দ্রীয় প্রশাসনের সমর্থন ছাড়াই জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বৈশ্বিক কার্যক্রমে অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে।

জাতিসংঘ মহাসচিব জানান, প্যারিস চুক্তি বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা করার জন্য তিনি ২০১৯ সালে একটি সম্মেলন ডাকতে পারেন।

বাংলাদেশ সময়: ১৩০৯ ঘণ্টা, ৩১ মে, ২০১৭
এসআইজে/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।