ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সিরিয়ায় আইএসের স্থাপনায় রুশ ক্ষেপণাস্ত্র হামলা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৭ ঘণ্টা, মে ৩১, ২০১৭
সিরিয়ায় আইএসের স্থাপনায় রুশ ক্ষেপণাস্ত্র হামলা গভীর সমুদ্র থেকে নিক্ষিপ্ত ক্রুজ মিসাইল যাচ্ছে আইএসের আস্তানার দিকে। ছবি: বাংলানিউজ

সিরিয়ার পালমিরা শহরে আইএস’র একাধিক ঘাঁটিতে ক্রুজ মিসাইল বা ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়ার নৌবাহিনী। ওই ঘাঁটিগুলোতে আইএস’র কার্যত রাজধানী রাকা থেকে পাঠানো বিপুল সৈন্য বাহিনী ও অস্ত্র-সরঞ্জাম রাখা হতো বলে মনে করা হচ্ছে।

বুধবার (৩১ মে) পালমিরা শহরের প্রাচীন শহরটির পূর্বাঞ্চলে এ নৌজাহাজ থেকে এ ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, নৌবাহিনীর অ্যাডমিরাল এসেন ফ্রিগেট ও ক্রাসনোদার সাবমেরিন থেকে ভূমধ্যসাগরের পূর্বাঞ্চলে আইএসের আস্তানা লক্ষ্য করে  চারটি কালিবার ক্রুজ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়েছে। চারটি ক্ষেপণাস্ত্রই টার্গেটে আঘাত করেছে।

গভীর সমুদ্রে থাকা সাবমেরিন থেকে উৎক্ষেপণযোগ্য কালিবার ক্রুজ মিসাইল নৌজাহাজ-বিধ্বংসী। এসব মিসাইল স্থলভাগেও আক্রমণে সক্ষম।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে দাবি করা হয়, এই হামলা রাশিয়ার নৌবাহিনীর সর্বোচ্চ লড়াই-প্রস্তুতির বিষয়টিই নিশ্চিত করলো। ‘সুবিধামতো সময়ে’ সেখানে হামলা চালানো হবে বলে আগেই যুক্তরাষ্ট্র, তুরস্ক ও ইসরায়েলকে জানানো হয়েছিল।  

গত মার্চ মাসে রাশিয়ার বিমানবাহিনীর সহযোগিতায় পালমিরা আইএসের কবল থেকে উদ্ধার করেছিল সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অনুগত বাহিনী। সেসময় সংঘাতে অন্তত হাজারখানেক আইএস জঙ্গি হতাহত হয়।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, ৩১ মে, ২০১৭
এসআইজে/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।