ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

উ. কোরিয়ার ওপর নিষেধাজ্ঞার পরিধি বাড়ালো জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৪ ঘণ্টা, জুন ৩, ২০১৭
উ. কোরিয়ার ওপর নিষেধাজ্ঞার পরিধি বাড়ালো জাতিসংঘ সম্প্রতি ক্ষেপণাস্ত্র পরীক্ষার আগে হাস্যোজ্জ্বল উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন

উত্তর কোরিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞার পরিধি আরও বাড়িয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। নতুন করে দেশটির চার প্রতিষ্ঠান এবং বিদেশে গোয়েন্দাগিরি কার্যক্রমের প্রধানসহ ১৪ জন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

দফায় দফায় ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধে চীন ও যুক্তরাষ্ট্রের কয়েক সপ্তাহের সমঝোতা ফলপ্রসূ না হওয়ায় শুক্রবার (২ জুন) এই নিষেধাজ্ঞা প্রস্তাব পাস করে নিরাপত্তা পরিষদ। পরিষদের ১৫ সদস্য রাষ্ট্রই নিষেধাজ্ঞা বাড়ানো সংক্রান্ত প্রস্তাবে একমত হয়।

শনিবার (৩ জুন) আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ওই চারটি প্রতিষ্ঠান এবং ১৪ কর্মকর্তার ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি (অন্য দেশে থাকা) তাদের সম্পত্তি বাজেয়াপ্ত (অ্যাসেট ফ্রিজ) করেছে।

যদিও নিজেদের ক্ষেপণাস্ত্র ও পরমাণু বোমা পরীক্ষার বন্ধে জাতিসংঘের সবরকমের নিষেধাজ্ঞা বরাবরই উড়িয়ে দিয়ে আসছে পিয়ংইয়ং।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ প্রথমে ২০০৬ সালে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ও পরমাণু পরীক্ষা সংক্রান্ত কর্মসূচির জেরে তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। এরপর থেকেই পর্যায়ক্রমে নিষেধাজ্ঞার মাত্রা জোরদার করা হয়ে আসছে।

বাংলাদেশ সময়: ১১৩২ ঘণ্টা, জুন ০৩, ২০১৭
এসআইজে/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।