ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

লন্ডন হামলায় মৃতের সংখ্যা বেড়ে ১০

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৬ ঘণ্টা, জুন ৪, ২০১৭
লন্ডন হামলায় মৃতের সংখ্যা বেড়ে ১০ লন্ডনে সন্ত্রাসী হামলা

ম্যানচেস্টার হামলার দুই সপ্তাহের ব্যবধানে দ্বিতীয়বারের মতো জঙ্গি হামলার শিকার হলো যুক্তরাজ্য। এবার লন্ডনের কেন্দ্রস্থলে পৃথক দুই স্থানে সন্ত্রাসী হামলায় সাতজন নিহত ও ৪৮ জন আহত হয়েছেন।

হামলার সময় পুলিশের গুলিতে তিন হামলাকারী ঘটনাস্থলে নিহত হয়েছেন।

স্থানীয় সময় শনিবার (০৩ জুন) রাতে (বাংলাদেশ সময় রোববার, ০৪ জুন, ভোর পৌনে ৪টার দিকে) লন্ডন ব্রিজ ও পাশ্ববর্তী বোরো মার্কেটে সন্ত্রাসী হামলার এ ঘটনা ঘটে।

ঘটনার পর লন্ডন ব্রিজে যাতায়াত বন্ধ করে দেওয়া হয়।
 
এক প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, একটি সাদা ভ্যান ব্রিজের ওপর পথচারীদের চাপা দেয়। ভ্যানটি ৫০ কিলোমিটার গতিতে ব্রিজ থেকে দক্ষিণ দিকে যাচ্ছিল।
 
আরেক প্রত্যক্ষদর্শী বলেন, ব্রিজের দক্ষিণ দিকে বোরো মার্কেটে একজন ছুরি নিয়ে প্রবেশ করেন এবং দু’জনকে ছুরিকাঘাত করেন। এ সময় মৃত্যু নিশ্চিত করতে একজনকে পাঁচটি ছুরিকাঘাত করা হয়। খবর পেয়ে পুলিশ দ্রুত সেখানে উপস্থিত হয়।

হামলা শুরুর আট মিনিটের মধ্যে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে বলে জানিয়েছেন ব্রিটিশ পুলিশের সন্ত্রাসবিরোধী ইউনিটের প্রধান মার্ক রাউলি।  

তিনি জানান, হামলাকারীদের শরীরে এক্সপ্লোসিভ ভেস্ট আছে বলে ধারণ‍া করলেও পরে দেখা যায় এগুলো ভুয়া।

লন্ডনের মেয়র সাদিক খান জানান, স‍াপ্তাহিক ছুটির দিনে লন্ডনবাসী ও পর্যটকরা লন্ডন ব্রিজ ও বোরো মার্কেটে জড়ো হয়েছিলেন। এসময় নিরীহদের ওপর হামলা চালানো হয়। তিনি সবাইকে শান্ত ও সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন।

হামলার পর ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে বলেন, লন্ডনের ভয়ানক ঘটনাটি সম্ভাব্য সন্ত্রাসী কার্যক্রম হিসেবে দেখা হচ্ছে। এ নিয়ে সরকারের শীর্ষ নিরাপত্তা পরামর্শকদের সঙ্গে জরুরি বৈঠকে বসবেন তিনি।

তবে এখন পর্যন্ত কোনো সংগঠন হামলার দায় স্বীকার করেনি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক বিবৃতিতে লন্ডনের পাশে থাকার কথা বলেছেন।

এছাড়া হামলার ঘটনার ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল, স্লোভেনিয়ার প্রধানমন্ত্রী মিরো সিরার, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী বিল ইংলিশ, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ বিশ্ব নেতারা নিন্দা জানিয়েছেন।

গত ২৭ মে ম্যানচেস্টার অ্যারেনায় মার্কিন গায়িকা আরিয়ানা গ্রান্ডের কনসার্টে বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে ২৩ জন নিহত হন এবং ১১৬ জন আহত হন। পরে এ মর্মান্তিক আত্মঘাতী হামলার দায় স্বীকার করে আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

গত মার্চে ব্রিটিশ পার্লামেন্ট ভবনের বাইরে অধিবেশন চল‍াকালীন সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। যা নিয়ে পুরো বিশ্বে তোলপাড় লেগে যায়। ওই হামলায় পুলিশ কর্মকর্তাসহ তিনজন নিহত হন।

লন্ডনে সন্ত্রাসী হামলায় হামলাকারীসহ নিহত ৯
 
বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, জুন ০৪, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।