ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

কাতার-সৌদি বিবাদে মধ্যস্থতা করবেন কুয়েতের ‍অামির

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০০ ঘণ্টা, জুন ৬, ২০১৭
কাতার-সৌদি বিবাদে মধ্যস্থতা করবেন কুয়েতের ‍অামির কুয়েত ও কাতারের আমিরের সঙ্গে সৌদি বাদশাহ; ছবি-সংগৃহীত

ঢাকা: মধ্যপ্রাচ্যের দুই মিত্র রাষ্ট্র কাতার ও সৌদি আরবের মধ্যে শুরু হওয়া কূটনৈতিক টানাপড়েনে মধ্যস্থতা করতে সৌদি আরব যাচ্ছেন কুয়েতের আমির শেখ সাবাহ আল আহমেদ আল জাবের আল সাবাহ।

তিনি সেখানে এই সঙ্কট নিয়ে সৌদি বাদশাহ সালমানের সঙ্গে কথা বলবেন বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

সন্ত্রাসবাদে মদদ দেয়ার অভিযোগ তুলে কাতারের সঙ্গে সকল কূটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব।

সৌদি আরবের পদাঙ্ক অনুসরণ করে এ অঞ্চলে তার মিত্র রাষ্ট্র মিশর, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন।

এছাড়া গৃহযুদ্ধে বিভক্ত লিবিয়ার পশ্চিমাপন্থি সরকার এবং ইয়েমেনের সৌদিপন্থি সরকারও কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয়।

এ অবস্থায় কুয়েতের আমির শেখ সাবাহ আল আহমেদ আল জাবের আল সাবাহ কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানিকে ফোন করে শান্ত থাকা ও ধৈর্য্য ধরার পরামর্শ দিয়েছেন বলে জানিয়েছেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মেদ বিন আব্দুলরহমান আল থানি।

তিনি বলেন, কুয়েতের আমির কাতারের আমিরকে ফোন করে এ ব্যাপারে ধৈর্য্য ধরার এবং এমন কোনো পদক্ষেপ না নেয়ার পরামর্শ দিয়েছেন যাতে পরিস্থিতির আরও অবনতি না হয়।

উল্লেখ্য, উপসাগরীয় দেশগুলোর মধ্যে বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত সৌদি আরবের পদাঙ্ক অনুসরণ করলেও কুয়েত ও ওমান কাতারের সঙ্গে এখনও সম্পর্ক বজায় রেখেছে।

বাংলাদেশ সময়: ১৯৫৪ ঘণ্টা, জুন ০৬, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।