ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

মধ্যপ্রদেশে কৃষকদের বিক্ষোভে গুলি, নিহত ৫

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৮ ঘণ্টা, জুন ৭, ২০১৭
মধ্যপ্রদেশে কৃষকদের বিক্ষোভে গুলি, নিহত ৫ মধ্যপ্রদেশে কৃষকদের বিক্ষোভ

ভারতের মধ্যপ্রদেশের পশ্চিমাঞ্চলের প্রত্যন্ত মান্দসাউরে কৃষকদের চলমান বিক্ষোভে গুলির ঘটনায় অন্তত ৫ কৃষক নিহত হয়েছেন। গত ১০ দিন ধরে বিভিন্ন দাবিতে কৃষকরা বিক্ষোভ করছেন। 

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, ঋণে ছাড়, পণ্যের ন্যায্য দামের দাবিতে কৃষকরা বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন। তাদের এ বিক্ষোভে গুলির ঘটনায় ৫ কৃষক নিহত হয়েছেন।

 

এদিকে গুলির ঘটনার আঙুল পুলিশের দিকে উঠলেও রাজ্যের মুখ্যমন্ত্র ভুপেন্দ্র সিং তা প্রত্যাখ্যান করে বলেছেন, কৃষকদের বিক্ষোভে গুলির ঘটনায় পুলিশ জড়িত নয়। সামজবিরোধীরা গুলির ঘটনাটি ঘটিয়েছে। এ বিষয়ে তদন্ত চলছে।

তবে উজ্জায়ান বিভাগীয় কমিশনার ওম ঝাঁ ভারতীয় একটি সংবাদমাধ্যমকে বলেছেন, কৃষকদের বিক্ষোভের ঘটনায় উদ্ভূত পরিস্থিতি নিয়ন্ত্রণে মঙ্গলবার দুপুরে পুলিশ গুলি চালায়। এতে দুই কৃষক নিহত ও বেশ কয়েকজন আহত হন।

জাতীয় কৃষক ইউনিয়নের এক কর্মকর্তা বলেন, কৃষকদের ছত্রভঙ্গ করতে পুলিশ গুলি চালিয়েছে। কৃষকরাতো কোনো অস্ত্র বহন করেনি।

তবে পুলিশকে লক্ষ্য করে এর আগে ইট-পাটকেল ছোড়ার অভিযোগ উঠেছে কৃষকদের বিরুদ্ধে। এর আগে কৃষকরা রেললাইনের পাত উঠিয়ে ফেলেন বলেও জানা যায়।

এদিকে এক টুইটে সরকারের সমালোচনা করে কংগ্রেস সহসভাপতি রাহুল গান্ধী লেখেন,  কৃষকদের বিরুদ্ধে যুদ্ধে নেমেছে সরকার।

আর বিষয়টিকে বিরোধী দলের মদদ বলে আখ্যা দিয়েছেন ২০০৫ সাল থেকে মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রীর দায়িত্বে থাকা মুখ্যমন্ত্রী শিবরাজ চৌহান। তার সরকার কৃষকদের সঙ্গে রয়েছে বলেও উল্লেখ করেন।

বাংলাদেশ সময়: ০৮৩৭ ঘণ্টা, জুন ০৭, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।