ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

গাদ্দাফিপুত্র সাইফ কারামুক্ত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫২ ঘণ্টা, জুন ১১, ২০১৭
গাদ্দাফিপুত্র সাইফ কারামুক্ত

লিবিয়ার কারাগার থেকে ছাড়া পেয়েছেন সাবেক একনায়ক মুয়াম্মার গাদ্দাফির দ্বিতীয় ছেলে সাইফ আল ইসলাম গাদ্দাফি। তবে সাধারণ ক্ষমার আওতায় গাদ্দাফি ছেলের মুক্তি পাওয়া নিয়ে বিদ্রোহীদের মধ্যে অস্থিরতা ছড়াতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

গাদ্দাফির সবচাইতে প্রভাবশালী এই উত্তরসূরি ৬ বছর আগে লিবিয়া থেকে পালিয়ে যাবার সময় বিদ্রোহীদের হাতে আটক হন। আবু বকর আল-সিদ্দিক নামের এক ব্যাটালিয়ন জানিয়েছে, শুক্রবার গাদ্দাফি পুত্রকে ছেড়ে দেওয়া হয়েছে।

মুক্তির পর অবশ্য জনসম্মুখে গাদ্দাফি পুত্রকে দেখা যায়নি।  

তবে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, গাদ্দাফিপুত্র সাইফ বাইদার পূর্বে একটি শহরে তার স্বজনদের কাছে রয়েছেন। বিদ্রোহী ওই গ্রুপটি জানিয়েছে, অন্তবর্তী সরকারের অনুরোধের পরিপ্রেক্ষিতে তাকে ছেড়ে দেওয়া হয়েছে। দেশটির পূর্বাঞ্চলে গঠিত সরকার ইতিমধ্যে সাইফ আল ইসলামের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করেছে।

এদিকে লিবিয়ার ত্রিপোলির একটি আদালত গাদ্দাফি পুত্রের অনুপস্থিতিতে মৃত্যুদণ্ডের রায় দিয়েছে। দেশটির পশ্চিম অংশ নিয়ন্ত্রণ করছে জাতিসংঘ সমর্থিত সরকার।  

এর আগেও তাকে মুক্তি নিয়ে গুজব ছড়িয়েছিল। তবে পরে তা মিথ্যা প্রমাণিত হয়। এবার সাইফের মুক্তির বিষয়টি সঠিক হয়ে থাকলে তা দেশে আরো অস্থিরতা বাড়াবে বলে আশঙ্কা করা হচ্ছে। ২০১১ সালের নভেম্বর মাসে দেশ ছেড়ে নাইজার পালিয়ে যাবার সময় তাকে আটক করা হয়।  

গাদ্দাফির শাসনামলে প্রায়ই সাইফকে পশ্চিমাঞ্চলে দেখা যেত। তার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে মামলা রয়েছে।

বাংলাদেশ সময়: ০৯৪৯ ঘণ্টা, জুন ১১, ২০১৭
জিইউ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।