ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

গৃহকর্মী নির্যাতন, নিউইয়র্কে ফের বাংলাদেশি গ্রেফতার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৪ ঘণ্টা, জুন ২১, ২০১৭
গৃহকর্মী নির্যাতন, নিউইয়র্কে ফের বাংলাদেশি গ্রেফতার হামিদুর রশিদ

নিউইয়র্কে গৃহকর্মী নির্যাতনের অভিযোগে এক বাংলাদেশি কূটনীতিক গ্রেফতার হওয়ার এক সপ্তাহ পার না হতেই একই অভিযোগে সেখানে জাতিসংঘে কর্মরত অপর বাংলাদেশি গ্রেফতার হয়েছেন।

হামিদুর রশিদকে মঙ্গলবার (২০ জুন) নিউইয়র্কে গ্রেফতার করা হয়। তিনি জাতিসংঘের উন্নয়ন সংস্থা ইউএনডিপির ডেভেলপমেন্ট স্ট্র্যাটেজি অ্যান্ড পলিসি অ্যানালাইসিস ইউনিটের প্রধান হিসেবে ‍নিযুক্ত ছিলেন।

হামিদুরের বিরুদ্ধে ভিসা জালিয়াতি, বিদেশি কর্মী নিয়োগ চুক্তিতে জালিয়াতি এবং বাংলাদেশি শ্রমিকদের কম বেতন দেওয়াসহ নানা অভিযোগ আনা হয়েছে।

ম্যানহাটনের অ্যাটর্নি জুন কিম জানান, হামিদুর তার ক্ষমতার অপব্যবহার করেছেন। তিনি তার গৃহকর্মীকে সপ্তাহে ৪২০ ডলার দেবেন বলে চুক্তি করেন। চুক্তিতে উল্লেখ ছিল গৃহকর্মীকে তিনি সপ্তাহের পাঁচদিনে ৪০ ঘণ্টার বেশি কাজ করাবেন না। কিন্তু ২০১৩ সালে কাজ শুরুর পর থেকে তিনি ওই গৃহকর্মীকে সপ্তাহে ২৯০ ডলার দিয়েছেন এবং তাকে পাঁচদিনে ৪০ ঘণ্টার বেশি কাজ করিয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে।  

তার বিরুদ্ধে পরিচয় জালিয়াতিরও অভিযোগ আনা হয়েছে। অভিযোগ প্রমাণিত হলে প্রতি অভিযোগে হামিদুরের ২ থেকে ১৫ বছরের সাজা হতে পারে।  

গত ১২ জুন নিউইয়র্কে বাংলাদেশের ডেপুটি কনসাল জেনারেল শাহেদুল ইসলামকে গৃহকর্মীকে নির্যাতনের অভিযোগে গ্রেফতার করা হয়।

বাংলাদেশ সময়: ০৭৩৫ ঘণ্টা, জ‍ুন ২১, ২০১৭
আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।