ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

উবারের প্রধান নির্বাহী কালানিকের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৮ ঘণ্টা, জুন ২১, ২০১৭
উবারের প্রধান নির্বাহী কালানিকের পদত্যাগ ট্রাভিস কালানিক

প্রতিষ্ঠানকে জড়িয়ে যৌন হয়রানিসহ নানা অভিযোগ ওঠার প্রেক্ষিতে শেয়ারহোল্ডারদের চাপের মুখে পদত্যাগ করেছেন যুক্তরাষ্ট্রের অ‌্যাপ্লিকেশনভিত্তিক ট‌্যাক্সি সেবা নেটওয়ার্ক উবারের প্রধান ট্রাভিস কালানিক। তবে প্রতিষ্ঠানটির পরিচালনা পরিষদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করে যাবেন তিনি।

উবারের একজন মুখপাত্রের বরাত দিয়ে বুধবার (২১ জুন) নিউইয়র্ক টাইমস এ খবর দিয়েছে। সম্প্রতি প্রতিষ্ঠানটিকে জড়িয়ে যৌন হয়রানিসহ নানা কেলেঙ্কারি ছড়ানোয় সমালোচনার ঝড় তোলেন শেয়ারহোল্ডাররা।

তারা মঙ্গলবার (২০ জুন) এক চিঠিতে এসবের দায় নিয়ে কালানিককে অবিলম্বেই পদত্যাগের আহ্বান।

তাদের আবেদনের প্রেক্ষিতে মঙ্গলবার রাতেই একটি বিবৃতি দেন কালানিক। এতে তিনি বলেন, ‘আমি উবারকে জগতের অন্য সবকিছু থেকেই বেশি ভালোবাসি। আমার ব্যক্তিগত জীবনের এই দুঃসময়েও শেয়ারহোল্ডারদের দাবি মেনে নিয়ে সরে দাঁড়াচ্ছি, যেন এই প্রতিষ্ঠান তার গতিতে এগিয়ে যেতে পারে...। ’

গত সপ্তাহে এক দুর্ঘটনায় মায়ের মৃত্যুর পর ‘অনির্দিষ্টকালের ছুটি’ নেন কালানিক। কিন্তু তাতেও পরিস্থিতি প্রতিষ্ঠানের অনুকূলে না আসায় শেয়ারহোল্ডাররা অব্যাহত চাপ দিতে থাকেন কালানিকের ওপর। শেষতক তাদের চাপের মুখে পদ ছাড়তেই হলো প্রধান নির্বাহীকে।

প্রতিষ্ঠানটির শীর্ষ পর্য‍ায়ে অস্থিরতার সবশেষ ঘটনা এটি। উবারের একটি গাড়িতে যাত্রী ধর্ষণের মেডিকেল প্রতিবেদন হস্তগত করার অভিযোগ সংক্রান্ত একটি খবর প্রকাশের প্রেক্ষিতে ক’সপ্তাহ আগেই উবারের এশিয়া-প্যাসিফিক শাখার প্রধান এরিক আলেক্সান্ডার পদত্যাগ করেন। আলেক্সান্ডার সেসব প্রতিবেদন কালানিক এবং প্রতিষ্ঠানের ভাইস প্রেসিডেন্ট এমিল মাইকেলসহ শীর্ষ অনেক কর্মকর্তাকে দিয়েছিলেন বলেও খবরে বলা হয়। সেই প্রেক্ষিতে আলেক্সান্ডারকে গত মাসে বরখাস্ত করা হয়। আর তারপরই পদত্যাগ করেন মাইকেল।

এই মাসে অন্তত ২০০টি অভিযোগ ওঠার প্রেক্ষিতে উবার তাদের ২০ জন স্টাফকে বহিষ্কার করে।

বাংলাদেশ সময়: ১২৩৬ ঘণ্টা, জুন ২১, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।