ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

কোমির সঙ্গে আলাপের গোপন রেকর্ড আমি করিনি: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৭ ঘণ্টা, জুন ২৩, ২০১৭
কোমির সঙ্গে আলাপের গোপন রেকর্ড আমি করিনি: ট্রাম্প কোমি তদন্তে বেশ বেকায়দায়ই ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, কেন্দ্রীয় তদন্ত অধিদফতরের (এফবিআই) সাবেক প্রধান জেমস কোমির সঙ্গে তার কথোপকথনের কোনো রেকর্ড তিনি করেননি বা তার কাছে নেই। 

গোপন রেকর্ড বা নথি থাকলে তা কংগ্রেসের তদন্ত কমিটির কাছে জমা দেওয়ার নির্ধারিত সময়ের একদিন আগে বৃহস্পতিবার (২২ জুন) এক টুইটার বার্তায় ট্রাম্প এ দাবি করেন।

তিনি বলেন, ‘...কোমির সঙ্গে আমার আলাপের কোনো গোপন রেকর্ড আছি কিনা জানি না।

কিন্তু আমি এ ধরনের কিছু করিনি এবং এ ধরনের কোনো রেকর্ড আমার কাছে নেই। ’

নির্বাচনপূর্ব ও পরবর্তী সময়ে ট্রাম্প শিবিরের সঙ্গে গোপন যোগাযোগের অভিযোগ তদন্তে দায়িত্বপ্রাপ্ত এফবিআই প্রধান কোমিকে গত মে মাসে বরখাস্ত করার পর এই ধরনের রেকর্ডের গুঞ্জনে ঘি ঢেলে ছিলেন খোদ প্রেসিডেন্টই।  

সেসময় তিনি এক টুইটার বার্তায় বলেন, ‘গণমাধ্যমে সবকিছু ফাঁস করতে শুরু করার আগে কোমি স্বাচ্ছন্দ্যে থাকতে পারেন এ কারণে যে, আমাদের মধ্যে কথোপকথনের কোনো রেকর্ড করা হয়নি। ’

অবশ্য বরখাস্ত হওয়ার পর কোমি তদন্তকারীদের জানান, ওই অভিযোগের তদন্তে ট্রাম্প তার কাছে ‘আনুগত্য’ দাবি করেছিলেন এবং তিনি সেই তদন্তে থাকছেন না এমন নিশ্চয়তা দাবি করেন। কিন্তু এরপরও ট্রাম্পের নাম তদন্তে জড়িয়ে পড়ায় কোমিকে বরখাস্ত করা হয়। সেসময় কোমি বলেন, আনুগত্য দাবির আলাপসহ দু’জনের মধ্যে কথোপকথনের রেকর্ড থাকতে পারে প্রেসিডেন্টের কাছে।  

এরপর ট্রাম্প-রাশিয়া-কোমি ইস্যুর তদন্তকারী কংগ্রেস কমিটির পক্ষ থেকে বলা হয়, দু’জনের কোনো গোপন রেকর্ড বা নথি থাকলে তা কমিটির কাছে জমা দিতে হবে। তারই প্রতিক্রিয়ায় প্রেসিডেন্ট এই টুইট করলেন।

তিনি যে উদ্দেশেই এই টুইট করুন না কেন, তদন্তকারীরা এই টুইটকেও আমলে নিচ্ছে বলে জানাচ্ছে মার্কিন সংবাদমাধ্যম।

বাংলাদেশ সময়: ১২৩১ ঘণ্টা, ২৩ জুন, ২০১৭
জিওয়াই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।