ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

উত্তর কোরিয়ার বিরুদ্ধে শিগগিরই মার্কিন সামরিক পদক্ষেপ!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪২ ঘণ্টা, জুন ৩০, ২০১৭
উত্তর কোরিয়ার বিরুদ্ধে শিগগিরই মার্কিন সামরিক পদক্ষেপ!

ঢাকা: উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষা নিয়ে চরম উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে। দেশটির শক্তিমত্তার ওপর প্রভাব বিস্তার ও চলমান পরীক্ষা কার্যক্রম বন্ধে মার্কিন যুক্তরাষ্ট্র ছাড়াও দক্ষিণ কোরিয়া, জাপানসহ বেশ কিছু দেশ মরিয়া হয়ে উঠেছে।

তবে এসব দেশের রক্তচক্ষুকে উপেক্ষা করে তাদের কার্যক্রম অব্যহত রেখেছে পিয়ংইয়ং। এবং যেকোনো পরিস্থিতি মোকাবেলায় তারা সক্ষম বলে হুশিয়ারি উচ্চারণ করেছে।

মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন উত্তর কোরিয়ার বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেওয়ার বিষয়টিতে সার্বিক পর্যালোচনা শেষ করেছে। এ পর্যালোচনা শিগগিরই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে হস্তান্তর করা হবে বলে দেশটির কর্মকর্তারা আন্তর্জাতিক গণমাধ্যমকে জানিয়েছেন।

গত সপ্তাহে ট্রাম্প নিজেও উত্তর কোরিয়ার বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়ে বলেছেন, উত্তর কোরিয়া মারাত্মক সমস্যা সৃষ্টি করছে।

দেশটির বিরুদ্ধে পেন্টাগনের সামরিক পদক্ষেপ বিষয়ক পর্যালোচনা কোরীয় উপদ্বীপের উত্তেজনায় নতুন মাত্রা যোগ করতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

পর্যালোচনায় উল্লেখ রয়েছে, পিয়ংইয়ং যদি এমন কোনো ক্ষেপণাস্ত্র বা পরমাণু ওয়ারহেডের পরীক্ষা চালায়, যার মাধ্যমে তারা মার্কিন ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম হবে, তাহলে তা প্রেসিডেন্ট ট্রাম্পের কাছে উপস্থাপন করা হবে।

দু’জন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে সিএনএন  এ  খবর জানিয়েছে।

সেখানে ম্যাকমাস্টার নামে এক কর্মকর্তা বলেছেন, ‘উত্তর কোরিয়ার বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার সব ধরনের উপায় নিয়ে আমরা প্রস্তুতি নিচ্ছি। প্রেসিডেন্ট আমাদের কাছে একটি বিষয় স্পষ্ট করেছেন যে, আমেরিকা এবং মার্কিন জনগণকে টার্গেট করে হামলা চালানোর মতো কোনো পরমাণু শক্তি যেন উত্তর কোরিয়া অর্জন করতে না পারে’।

বাংলাদেশ সময়: ০৭৪৫ ঘণ্টা, জুন ৩০, ২০১৭
এএম/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।