ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে প্রবেশে ‘ট্রাম্প-দেয়াল’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১১ ঘণ্টা, জুন ৩০, ২০১৭
যুক্তরাষ্ট্রে প্রবেশে ‘ট্রাম্প-দেয়াল’ ছবি: সংগৃহীত

ছয় মুসলিম দেশ ও শরণার্থীদের যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা আংশিক কার্যকর শুরু হয়ে গেছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (২৯ জুন) রাত থেকে নিষেধাজ্ঞা কার্যকরের ফলে এর আওতায় থাকা ইরান, লিবিয়া, সিরিয়া, সোমালিয়া, সুদান ও ইয়েমেনের নাগরিকদের মার্কিন ভিসা পেতে বেশ কাঠগড় পেরোতে হবে। যুক্তরাষ্ট্রে ঢুকতে পারবেন না শরণার্থীরাও।

এই নিষেধাজ্ঞা আরোপে প্রথম দফায় কেন্দ্রীয় আদালত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনকে বাধা দিলেও দ্বিতীয় দফায় আইন করে এটি কার্যকর করা হচ্ছে। আদালতে এখনও চূড়ান্ত সিদ্ধান্তের অপেক্ষায় থাকা নিষেধাজ্ঞার বিষয়ে হাওয়াই অঙ্গরাজ্য নির্দেশনা চাইলে তা বৃহস্পতিবার রাত ৮টা থেকে আংশিক কার্যকরের নির্দেশনা দেন বিচারক।

আদালতের নির্দেশে আরোপিত নিষেধাজ্ঞা অনুযায়ী, যুক্তরাষ্ট্রে কোনো ঘনিষ্ঠ আত্মীয় আছে এমন প্রমাণ দিতে পারলে এই ছয় দেশের নাগরিক বা শরণার্থীরা ভিসা পাবেন, অন্যথায় বৃহস্পতিবার রাত থেকে ছয় দেশের নাগরিকরা পরবর্তী ৯০ দিন এবং শরণার্থীরা ১২০ দিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন না।

এই ঘনিষ্ঠ আত্মীয়ের তালিকায় রাখা হয়েছে স্বামী-স্ত্রী, মা-বাবা, সন্তান ও সহোদর, জামাই-পূত্রবধু, হবু স্বামী-স্ত্রীকে। কিন্তু দাদা-দাদি-নানা-নানি, আন্টি, আঙ্কেল, ভাতিজা-ভাতিজি, ভাগিনা-ভাগনি, নাতি-নাতনিরা এমন আত্মীয় বলে বিবেচিত হবেন না।

তবে এরইমধ্যে যারা ভিসা পেয়ে গেছেন এবং যেসব শরণার্থী যুক্তরাষ্ট্রে আশ্রয়ে আছেন তারা এ নিষেধাজ্ঞার আওতায় পড়বেন না।

আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন (এসিএলইউ) জানিয়েছে, তারা এই নির্দেশনা ও তার বাস্তবায়ন নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে।

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, জুন ৩০, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।