ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সীমা ছাড়িও না, বিক্ষোভকারীদের জিনপিংয়ের হুঁশিয়ারি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২২ ঘণ্টা, জুলাই ১, ২০১৭
সীমা ছাড়িও না, বিক্ষোভকারীদের জিনপিংয়ের হুঁশিয়ারি সীমা ছাড়িও না, বিক্ষোভকারীদের জিনপিংয়ের হুঁশিয়ারি

হংকংয়ের বেইজিংবিরোধী বিক্ষোভকারীদের ‘সীমা রেখা’ বেঁধে দিয়ে সতর্ক করলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। স্বায়ত্তশাসিত বিশেষ অঞ্চলটিতে যারা ‘গণতন্ত্র’ দাবিতে আন্দোলন করছে তারা বেইজিংয়ের কর্তৃত্বকে অবৈধভাবে চ্যালেঞ্জ করছে বলেও মন্তব্য করেছেন তিনি।

শনিবার (১ জুলাই) হংকংয়ের নবনির্বাচিত প্রধান নির্বাহী প্রশাসক ক্যারি ল্যামের শপথানুষ্ঠানে জিনপিং বক্তব্য রাখছিলেন। বেংজিংয়ের অনুসারী রাজনীতিক ল্যাম গত মার্চে নির্বাচিত হওয়ার পর এপ্রিলে নিয়োগ পান।

মূলত বিক্ষোভ ছড়িয়েছে ব্রিটেন থেকে হংকংকে চীনে হস্তান্তরের ২০তম বার্ষিকী ঘিরে। ১৯৯৭ সালের ১ জুলাই হংকংয়ের স্বাধীনতাকামীদের বিরোধিতা সত্ত্বেও অঞ্চলটিকে চীনের কাছে তুলে দেয় ঔপনিবেশিক শক্তি ব্রিটেন।

জিনপিং বলেন, চীনের সার্বভৌমত্ব ও নিরাপত্তাকে হুমকিতে ফেলে, কেন্দ্রীয় সরকারের ক্ষমতাকে চ্যালেঞ্জ করে...অথবা অনুপ্রবেশের ক্ষেত্রে (অভ্যন্তরীণ বিষয়ে) হংকংকে ব্যবহার এবং মূল ভূখণ্ডের বিরুদ্ধে অন্তর্ঘাতমূলক কর্মকাণ্ড অবশ্যই সীমালঙ্ঘিত বলে বিবেচিত হবে এবং তা গণ্য হবে অবৈধ বলে।

ল্যামের ওই শপথানুষ্ঠানে যোগদান ছাড়াও জিনপিং হংকংয়ে আরও বেশ কিছু অনুষ্ঠানে অংশ নিয়েছেন। তার সফর ঘিরে ক’দিন ধরেই উত্তাল হংকংয়ের রাজপথ। শনিবার কড়া নিরাপত্তার মধ্যেই ল্যামের শপথে যোগ দেন জিনপিং।

তার শপথানুষ্ঠানের পাশে সহিংসতায় জড়িয়েছে বেইজিংবিরোধী ও বেইজিংপন্থিরা। এ ঘটনায় কয়েকজন আটকও হয়েছে।

বেইজিংবিরোধীরা চায়, হংকংয়ে গণতান্ত্রিক নির্বাচন হোক, যেখানে হংকংয়ের জনগণ স্বাধীনভাবে নেতা নির্বাচিত করতে পারবেন। আর সেই নেতা হংকংয়ের ‘জনগণের পক্ষে ভূমিকা’ রাখবেন। কিন্তু বেইজিং বরাবরই এ ধরনের দাবি উড়িয়ে দিয়ে সেখানে তাদের তত্ত্বাবধানে নির্বাচন ও প্রশাসক নিয়োগ দিয়ে আসছে।

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, জুলাই ০১, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।