ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

লন্ডনে হাজারো মানুষের সরকারবিরোধী বিক্ষোভ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, জুলাই ১, ২০১৭
লন্ডনে হাজারো মানুষের সরকারবিরোধী বিক্ষোভ লন্ডনে সরকারবিরোধী বিক্ষোভ

যুক্তরাজ্যে প্রধানমন্ত্রী টেরিজা মে’র পদত্যাগের দাবিতে বিক্ষোভ করেছে হাজারো মানুষ। আগাম নির্বাচনের পর এটাই টেরিজা সরকারের পদত্যাগের দাবিতে বড় ধরনের বিক্ষোভ।

শনিবার (১ জুলাই) লন্ডনে এ বিশাল বিক্ষোভের আয়োজন করে প্রধান বিরোধী দল লেবার পার্টি ও বেশ কয়েকটি বাম সংগঠন।  

ব্রেক্সিটে সমর্থন বাড়াতে টেরিজা আগাম নির্বাচনের আয়োজন করলেও তাতে হিতে বিপরীত হয়।

সংসদে একক সংখ্যাগরিষ্ঠতা হারিয়ে নর্দান আইরিশ ডেমোক্রেটিক ইউনিয়নিস্ট পার্টির (ডিইউপি) সঙ্গে জোট বেঁধে সরকার গঠন করে কনজারভেটিভ পার্টি। মূলত টেরিজা সরকারের প্রতি চাপ প্রয়োগ করতেই এ বিক্ষোভের আয়োজন করা হয়।  

বিক্ষোভে অংশ নেওয়া পিপলস অ্যাসেম্বলির কর্মী ও লেখক জন রিইস বলেন, আমরা আরেকটি নির্বাচন আয়োজনের জন্য সরকারকে চাপ দিতে চাই। ক্ষমতা টিকিয়ে রাখতে গোঁড়া ডিইউপি দলকে ১.৯৫ বিলিয়ন ডলার ঘুষ দেওয়ার জন্য তো সরকারকে কেউ ভোট দেয়নি। যদি টেরিজা আগামী অক্টোবরে টরি পার্টির সম্মেলনের আগে পদত্যাগ না করেন তাহলে কঠোর আন্দোলন করা হবে।

নর্দান আয়াল্যান্ডের জন্য বড় অঙ্কের এই বরাদ্দের ব্যাপক সমালোচনা হয়েছে যুক্তরাজ্যে। ইউনিয়নপন্থী মিলিশিয়া ও সামাজিক রক্ষণশীলদের সঙ্গে ডিইউপির একটা যোগসূত্র রয়েছে। এ বিষয়ে কনজারভেটিভ পার্টি বলছে, এ চুক্তি দেশকে নিশ্চয়তা দেবে।

গ্রেনফেল টাওয়ারে অগ্নিকাণ্ডে ৮০ জন নিহতের ঘটনাও বিক্ষোভের আরেকটি কারণ। সমালোচকরা এর জন্য যথাযথ নিরাপত্তা ব্যবস্থা না থাকায় কনজারভেটিভ দলের উদাসীন নীতির সমালোচনাও করেছে।  

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, জুলাই ১, ২০১৭
জিওয়াই/আরআর


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।