ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

কানাডাজুড়ে ১৫০তম বার্ষিকীর উৎসব 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৬ ঘণ্টা, জুলাই ২, ২০১৭
কানাডাজুড়ে ১৫০তম বার্ষিকীর উৎসব  কানাডাজুড়ে ১৫০তম বার্ষিকীর উৎসব 

ঢাকা: আনন্দ আর উৎসবে মাতোয়ারা পুরো কানাডা। দল-মত নির্বিশেষে সব শ্রেণি-পেশার মানুষ এক কাতারে এসে উদযাপন করছে কানাডার ১৫০তম বার্ষিকী।

০১ জুলাই কানাডা দিবস তথা এ বিশেষ মাইলফলক উদযাপনে দেশটির সবগুলো শহরে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। তবে সবচেয়ে বেশি মানুষের সমাগম ঘটে রাজধানী অটোয়ায় পার্লামেন্ট হিলের উৎসবে।

এদিন বৃষ্টি উপেক্ষা করে হাজারো মানুষ রাজপথে নেমে আসে ছাতা হাতে, কেউ কেউ ঐতিহ্যবাহী ঘোড়ার গাড়িতে। সূর্য ওঠার আগেই অসংখ্যা তরুণ জড়ো হয় পার্লামেন্ট হিলে।  

মূল মঞ্চের পাশেই জায়গা করে নিতে আগেভাগেই চলে আসেন ২৪ বছর বয়সি মরগান হেইনস, জন সালামাতি এবং নিমা সাহেবি। মধ্যরাতে শুরু হওয়া আতশবাজি দেখার জন্য আগে থেকেই তারা এ পরিকল্পনা করেছিলেন। কানাডার পশ্চিম উপকূল ভ্যাঙ্কুভার থেকে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের জন্যই তারা অটোয়াতে আসেন।  

সালামাতি তার অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, দেড়শো বছরের পূর্তি একবারই আসে। আগামীতে আমরা কানাডার ২শ বছরপূর্তি উদযাপন করবো।  

১৫০তম বার্ষিকী উপলক্ষে আয়োজিত কনসার্টে অংশ নেন কানাডার শিল্পীরা। প্রদর্শনীর আয়োজন করে স্নোবার্ডস। এছাড়া নতুন কানাডিয়ান নাগরিকদের জন্য উৎসবের আয়োজন এবং ব্যাপক আতশবাজিও পোড়ানো হয়। এছাড়া নাটক মঞ্চায়ন করে কানাডার নামী থিয়েটার গ্রুপ সার্কিও ডু সোলিল এবং দর্শকদের মাতিয়ে রাখে ‘বনো এন্ড দ্য এজ’।  

উদযাপন অনুষ্ঠানে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, কে কোন ধর্মের, কে কাকে ভালোবাসেন সেটা কোনো বিষয়ই নয় আমাদের কাছে। সবাইকেই স্বাগত জানাচ্ছে কানাডা। কানাডার ঐতিহ্য অনুযায়ী ইংরেজি ও ফ্রেঞ্চ দুই ভাষাতেই বক্তব্য দেন ট্রুডো।  

পার্লামেন্ট লনে সমবেত ২৫ হাজার লোকের সমাবেশে ট্রুডো বলেন, যে কেউ আমাদের অতীতের দিকে ফিরে তাকালে ভালো প্রতিফলনই দেখতে পাবেন। আজকের দিনটা উৎসবের আর ভবিষ্যতের জন্য আমরা অঙ্গীকারবদ্ধ।  

কানাডার সংখ্যালঘু নৃতাত্ত্বিকদের উদ্দেশ্যে বলেন, নৃতাত্ত্বিক গোষ্ঠীর মানুষ নির্যাতনের শিকার হয়েছে। একই সমাজের লোক হিসেবে আমাদের অতীত ভুলে যেতে হবে।  

সামনের বছর ও দশকগুলোতে কানাডা সমঝোতার পথ ধরেই এগিয়ে যেতে চায় বলে মন্তব্য করেন তিনি।

বাংলাদেশ সময়: ১২৫৫ ঘণ্টা, জুলাই ০২, ২০১৭
জিওয়াই/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।