ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সৌদি জোটের শর্তের জবাব দেবে কাতার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৯ ঘণ্টা, জুলাই ২, ২০১৭
সৌদি জোটের শর্তের জবাব দেবে কাতার ছবি: সংগৃহীত

ঢাকা: অবরোধ প্রত্যাহারের জন্য মধ্যস্থতাকারী কুয়েতের মাধ্যমে সৌদি নেতৃত্বাধীন উপসাগরীয় কয়েকটি দেশের দেওয়া শর্তের জবাব দেবে কাতার। সোমবার (৩ জুলাই) কুয়েতের আমিরের কাছে আনুষ্ঠানিকভাবে পৌঁছে দেবে দেশটি।

সোমবার কুয়েতের আমির শেখ সাবাহ আল আহমেদ আল জাবের আল সাবাহ’র সঙ্গে সাক্ষাত করবেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুলরহমান আল থানি।

রোববার (২ জুলাই) কাতার নিউজ এজেন্সিকে দেশটির পররাষ্ট্রমন্ত্রী এ কথা জানান।

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি লিখিত একটি বার্তা কুয়েতের আমিরের কাছে পৌঁছে দেবেন পররাষ্ট্রমন্ত্রী। মধ্যস্থতাকারী কুয়েতের মাধ্যমে দেওয়া শর্তের বিষয়ে এ বার্তা লেখা হয়েছে।

গত ৫ জুন কাতারের বিরুদ্ধে সন্ত্রাসে সমর্থনের অভিযোগ এনে সৌদি নেতৃত্বাধীন মিশর, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনসহ কয়েকটি উপসাগরীয় দেশ কাতারের সঙ্গে সর্ম্পক ছিন্ন ও অবরোধ আরোপ করে। কুয়েত এই উপসাগরীয় সংকট মোকাবেলায় মধ্যস্থতা করছে।

অবরোধ প্রত্যাহারের জন্য মধ্যস্থতাকারী কুয়েতের মাধ্যমে গত ২২ জুন ১৩ দফা শর্ত বেঁধে দেয় আরবরা। ১০ দিনের মধ্যে শর্ত না মানলে নতুন করে অবরোধ আরোপের হুঁশিয়ারি দেওয়া হয়।

শর্তগুলোর মধ্যে রয়েছে- আল জাজিরা বন্ধ, ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন ও কাতারে তুরস্কের সেনাঘাঁটি প্রত্যাহার।

সংকটে পড়ার পর থেকেই কাতারের পাশে দাঁড়িয়েছে ইরান ও তুরস্ক।

আল জাজিরা বন্ধ হবে না
দোহা ভিত্তিক মিডিয়া নেটওয়ার্ক আল জাজিরা ইংলিশের ভারপ্রাপ্ত ম্যানেজিং ডিরেক্টর গিলস ট্রেনডেল বলেন, সৌদি আরব ও তাদের জোটের দাবির প্রেক্ষিতে আল জাজিরা বন্ধ হবে না।

তিনি বলেন, আমরা দৃঢ়তার সঙ্গে থাকবো এবং বিশ্বব্যাপী আমাদের অকপট ও সত্য প্রতিবেদন প্রকাশ অব্যাহত থাকবে।

অবরোধে সীমালঙ্ঘণ প্রমাণে কাতারের আইনি সংস্থা নিয়োগ
এদিকে সৌদি নেতৃত্বাধীন দেশগুলোর অবরোধে সীমা লঙ্ঘন প্রমাণে সুইস ভিত্তিক একটি আইনি সংস্থা নিয়োগ দিয়েছে কাতার।

অবরোধে মানব অধিকার লঙ্ঘণের বিষয়টি তদন্ত করতে কাতার ন্যাশনাল হিউমান রাইটস কমিটি এবং সুইস আইনি সংস্থা লালিভ শনিবার (১ জুলাই) জেনেভায় একটি চুক্তি স্বাক্ষর করেছে।

বাংলাদেশ সময়: ০৫১৩ ঘণ্টা, জুলাই ০৩, ২০১৭
এমইউএম/বিএসকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।