ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

চীনের দাবিকৃত দ্বীপের জলসীমা লঙ্ঘন মার্কিন যুদ্ধজাহাজের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৭ ঘণ্টা, জুলাই ৩, ২০১৭
চীনের দাবিকৃত দ্বীপের জলসীমা লঙ্ঘন মার্কিন যুদ্ধজাহাজের মার্কিন যুদ্ধজাহাজ ; ফাইল ফটো

ঢাকা: দক্ষিণ চীন সাগরে চীনের দাবি করা বিরোধপূর্ণ দ্বীপের জলসীমা লঙ্ঘন করে যুক্তরাষ্ট্রের যুদ্ধ জাহাজ নোঙ্গরের ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে বেইজিং। আর এ নিয়ে দুই পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপকে চরম রাজনৈতিক ও সামরিক উসকানি বলে মন্তব্য করেছে বেইজিং।

প্যারাসেল দ্বীপের অংশ ট্রাইটন দ্বীপের সীমানায় ‘ইউএসএস স্টেথেম’ নামের যুদ্ধ জাহাজটি নোঙ্গর করেছে। দ্বীপটির মালিকানা দাবি করছে চীনসহ আরও কয়েকটি দেশ, তবে বর্তমানে দ্বীপটি চীনের অধিকারে রয়েছে।

দ্বীপের কাছে মার্কিন যুদ্ধ জাহাজের উপস্থিতির পাল্টা জবাব হিসেবে সেখানে চীনও যুদ্ধজাহাজ ও জঙ্গিবিমান পাঠিয়েছে। উত্তর কোরিয়ার ব্যাপারে চীন ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট এর ফোনালাপ শুরু হবার ঠিক আগ দিয়ে এ ঘটনা ঘটলো। সোমবার (৩ জুলাই) দুই নেতার মধ্যে ফোনালাপের সময় নির্ধারিত ছিল।

দক্ষিণ চীন সাগরের বিতর্কিত দ্বীপগুলোতে চীনের হস্তক্ষেপের ব্যাপারে বরাবরই সতর্ক করে আসছে যুক্তরাষ্ট্র। জবাবে বেইজিং বিষয়টিকে নিজেদের সার্বভৌম অধিকার বলে দাবি করে আসছে।

রোববার দিন শেষে এক বিবৃতিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, চীনের জলসীমায় যুক্তরাষ্ট্রের যুদ্ধ জাহাজ প্রবেশ করেছে।

অপর দিকে মার্কিন সেনা কর্মকর্তারা সংবাদমাধ্যমকে জানিয়েছে, ‘মুক্ত নৌ-চলাচল’ অভিযানের অংশ হিসেবেই যুক্তরাষ্ট্রের যুদ্ধ জাহাজটি ট্রাইটন দ্বীপের ১২ নটিক্যাল মাইলের মধ্যে নোঙ্গর করেছে।

জাতিসংঘের নীতিতে বলা আছে, যেকোন ভূখণ্ড তার উপকূল থেকে ১২ নটিক্যাল মাইল সীমানা পর্যন্ত সমুদ্রসীমাকে নিজেদের জলসীমা বলে দাবি করতে পারে। এই সীমার ভিতর যুক্তরাষ্ট্রের যুদ্ধ জাহাজের নোঙ্গর প্রমাণ করে যে দেশটি ওই দ্বীপে চীনের সার্বভৌমত্বের দাবিকে স্বীকৃতি দেয় না।

দ্বীপের জলসীমায় মার্কিন জাহাজের প্রবেশের ব্যাপারে বেইজিং হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, জাতীয় সার্বভৌমত্ব ও নিরাপত্তা রক্ষার স্বার্থে সব ধরনের পদক্ষেপ নেবে চীন। পাশাপাশি যুক্তরাষ্ট্র উদ্দেশ্যপ্রণোদিতভাবে এই এলাকায় সমস্যা তৈরি করছে বলেও জানিয়েছে দেশটি।  

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, জুলাই ৩, ২০১৭
জিওয়াই/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।