ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

কী হচ্ছে ট্রাম্প-পুতিন বৈঠকে?

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৭ ঘণ্টা, জুলাই ৭, ২০১৭
কী হচ্ছে ট্রাম্প-পুতিন বৈঠকে? ছবি: সংগৃহীত

ঢাকা: জি-২০ সম্মেলনকে কেন্দ্র করে জার্মানির হামবুর্গে এক হয়েছেন বিশ্বের ক্ষমতাধর নেতারা। তবে সম্মেলনের বিরুদ্ধে ‘গো টু হেল’ অর্থাৎ ‘নরকে যাও’ স্লোগানে বিশ্ব নেতাদের আগমনে ক্ষুব্দ প্রতিক্রিয়া জানিয়েছে বিক্ষোভকারীরা। 

এসব কিছু ছাপিয়ে সবার দৃষ্টি এখন বিশ্বের দুই পরাশক্তিধর দেশের প্রধান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও পুতিনের বৈঠকের দিকে। ‍

বহুল ‘প্রত্যাশিত’ এ বৈঠকটি জি-২০ সম্মেলনের এক ফাঁকে শুক্রবার হওয়ার কথা রয়েছে।

 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের পর এটাই তাদের প্রথম বৈঠক। মুখোমুখি হওয়ার আগেই নিজ দেশে কোণঠাসা ট্রাম্প বোমা ফাটিয়েছেন রাশিয়ার বিপক্ষে।  

পোল্যান্ড সফরে বৃহস্পতিবার (৬ জুলাই) দেয়া ভাষণে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ থাকতে পারে।  

অথচ এর আগে বরাবরই ট্রাম্প এ অভিযোগ প্রত্যাখান করে আসছেন। দেশটির গোয়েন্দা সংস্থা একাধিকবার অভিযোগ করলেও তা কানে তুলেননি নানা কারণে আলোচিত-সমালোচিত ট্রাম্প।  

সিরিয়া ও ইউক্রেনে রাশিয়ার ভূমিকা, যুক্তরাষ্ট্র নির্বাচনে হস্তক্ষেপসহ বিভিন্ন জটিল ইস্যু দুই দেশের মধ্যে বিরাজমান থাকলেও ট্রাম্প বলেছেন, পুতিনের সঙ্গে কাজ করে সামনে এগিয়ে যেতে চাই। সে পথের দিকেই হাঁটছি।  

বিখ্যাত রিয়েল এস্টেট ব্যবসায়ী ও প্রাক্তন রিয়েলিটি শো তারকা ট্রাম্প এবং সাবেক গোয়েন্দা পুতিন একে অপরের সঙ্গে কিভাবে কথা বলবেন, কিভাবে বসবেন তার প্রতিটি বিষয়ই পুঙ্খানুপুঙ্খভাবে বিশ্লেষণ করার জন্য অধীর হয়ে আছেন বিশ্লেষকরা! 

তবে আশঙ্কার বিষয়, যুক্তরাষ্ট্রের এই রিপাবলিকান প্রেসিডেন্ট রাজনীতিতে একেবারে নতুন, আর তার দলটি এখনও রাশিয়া নীতি কিভাবে সুবিধাজনক করা যায় তা নিয়ে কাজ করে যাচ্ছে।  

তাদের প্রস্তুতি পুতিন সরকারের তুলনায় অনেক কম বলেই মত দিয়েছেন আন্তর্জাতিক বিশ্লেষকর‍া। অন্যদিকে সাবেক দুই মার্কিন প্রেসিডেন্টসহ বিশ্বের অন্যান্য নেতাদের সঙ্গে উঠা-বসার রাজনৈতিক অভিজ্ঞতা রয়েছে পুতিনের ঝুলিতে।  

দুই নেতার এ বৈঠক প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের হাউজ অব রিপ্রেজেনটিটিভের শীর্ষ ডেমোক্রেট অ্যাডাম স্কিফ বলেন, এখানে কিছুই হবে না। ক্রেমলিন হয়তো এটা দেখে খুশি হবে যে, একজন যুক্তরাষ্ট্র আসবেন, হাত মেলাবেন এবং বৈঠক শেষে বের হয়ে বলবেন- ক্রেমলিনের একনায়কের সঙ্গে খুব চমৎকার বৈঠক হয়েছে।  

ট্রাম্প-পুতিন বৈঠক নিয়ে এরই মধ্যে উদ্বেগ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের তিন সিনেটর।  

ম্যারিল্যান্ড ও নিউইর্য়কে ওবামা প্রশাসনের রাশিয়ার দূতাবাস কেন্দ্র বন্ধ করে দেওয়ার পর আবার তা চালুর পরিকল্পনায় উদ্বেগ প্রকাশ করে ট্রাম্পকে চিঠিও লিখেছেন।  

তবে বৈঠকে পুতিনকে ট্রাম্প কী বলবেন বা অনুরোধ করবেন অথবা একে অপরকে কী সহযোগিতার আশ্বাস দিতে পারেন-তা নিয়েও কিছুই খোলাসা করেনি হোয়াইট হাউজ।  

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, জুলাই ০৭, ২০১৭
জিওয়াই/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।