ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

‘তাহাদের’ বহুল প্রতীক্ষিত সাক্ষাৎ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৩ ঘণ্টা, জুলাই ৭, ২০১৭
‘তাহাদের’ বহুল প্রতীক্ষিত সাক্ষাৎ ছবি: সংগৃহীত

ঢাকা: জার্মানির হামবুর্গে প্রথমবারের মতো মুখোমুখি হয়ে একে অপরের কুশল বিনিময় করেছেন বিশ্বের দুই পরাশক্তি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রাশিয়া প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

শুক্রবার (৭ জুলাই) সম্মেলনের সময় তারা এ কুশল বিনিময় করেন। স্থানীয় সময় বিকেলে তাদের বৈঠক হবার কথা রয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের পর এটাই হবে তাদের প্রথম বৈঠক।  

মুখোমুখি হওয়ার আগেই নিজ দেশে কোণঠাসা ট্রাম্প বোমা ফাটিয়েছেন রাশিয়ার বিপক্ষে।  

পোল্যান্ড সফরে বৃহস্পতিবার (৬ জুলাই) দেয়া ভাষণে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ থাকতে পারে। অথচ এর আগে বরাবরই এ অভিযোগ প্রত্যাখান করে আসছেন ট্রাম্প।  

আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়, দুই নেতার মধ্যে পরবর্তী সময়ে (বিকেলে) দীর্ঘ বৈঠক অনুষ্ঠিত হবে। যুক্তরাষ্ট্র নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপসহ বিভিন্ন ইস্যুতে দুই দেশের মধ্যে যেসব দূরত্ব সৃষ্টি হয়েছে তার ব্যবধান কমাতে তারা একসঙ্গে কাজ করবেন বলে আশ্বাস দিয়েছেন।

জার্মান সরকারের ফেসবুক পেইজে প্রকাশিত এক ভিডিওতে দেখা যায়, ট্রাম্প পুতিনের সঙ্গে হাত মিলিয়ে তা মৃদ‍ু নাড়াচ্ছেন। এ সময় দু’জনকেই হাস্যোজ্জল দেখা যায়।  

রাশিয়ান মিডিয়া বলছে, দুপুরে বৈঠকে বসবেন ট্রাম্প ও পুতিন। এ বৈঠক হবে ঘণ্টাব্যাপী, তবে অন্যান্য মিডিয়া জানিয়েছে এর সময় হবে আধাঘণ্টা।  

বৈঠেক শেষে দুই নেতা সাংবাদিকদের সঙ্গে কথা বলবেন কিনা- এটা এখনও স্পষ্ট নয়। এর আগে জানুয়ারি ও মে মাসে দুই নেতার ফোনালাপের পর শুধু সারসংক্ষেপ জানিয়েছে হোয়াইট হাউজ ও ক্রেমলিন।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, জুলাই ০৭, ২০১৭/আপডেট: ১৮৫৫ ঘণ্টা
জিওয়াই/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।