ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

বিক্ষোভ-সংঘর্ষে শুরু জি-২০ সম্মেলন, আহত ১৫৯

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৯ ঘণ্টা, জুলাই ৭, ২০১৭
বিক্ষোভ-সংঘর্ষে শুরু জি-২০ সম্মেলন, আহত ১৫৯ ছবি: সংগৃহীত

ঢাকা: একদিকে বিশ্ব নেতারা বসেছেন জি-২০ সম্মেলনে। আর অন্যদিকে পুঁজিবাদ, জলবায়ু ও বিশ্বায়ন নীতির প্রতিবাদের রাজপথে বিক্ষোভে নেমেছে হাজারো বিক্ষোভকারী। 

বিক্ষোভের মুখেই জার্মানির হামবুর্গে শুক্রবার (৭ জুলাই) শুরু হয়েছে দু’দিনব্যাপী জি-২০ সম্মেলন। সম্মেলন শুরুর প্রাক্কালে বিক্ষোভে অন্তত ১৫৯ পুলিশ সদস্য আহত এবং ৪৫ বিক্ষোভকারীকে আটক করা হয়েছে।

 

পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে, বিক্ষোভকারীদের সামাল দিতে অতিরিক্ত পুলিশ মোতায়েনের আহ্বান জানানো হয়েছে। অন্যদিকে সম্মেলনের দুই দিনই এক লাখের বেশি মানুষ নিয়ে বিক্ষোভ প্রদর্শনের ঘোষণা দিয়েছে বিক্ষোভকারীরা।  

জার্মান পুলিশ কর্তৃপক্ষ জানায়, বিশ্ব নেতাদের এ সম্মেলনের নিরাপত্তায় এরই মধ্যে ২০ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে। সম্মেলনে বিশ্ব অর্থনীতি ও জলবায়ু সংক্রান্ত ইস্যুর মতো গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কথা বলবেন নেতারা।  

শুক্রবার সকালে বিক্ষোভ চলাকালে পুলিশের টহল গাড়িতে আগুন ধরিয়ে দেয় এবং ভাঙচুর চালায় বিক্ষোভকারীরা। এ সময় বিক্ষোভ দমনে দাঙ্গা পুলিশ জলকামান ও পিপার স্প্রে ব্যবহার করেছে বলে খবরে বলা হয়েছে। পুলিশের এক মুখপাত্র জানান, বিক্ষোভে ১৫৯ পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন এবং ৪৫ জন বিক্ষোভকারি আটক হয়েছে।  

বাংলাদেশ সময়: ২১০৪ ঘণ্টা, জুলাই ০৭, ২০১৭
জিওয়াই/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।