ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

চেঙ্গিস খানের দেশের প্রেসিডেন্ট মার্শাল আর্ট তারকা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৯ ঘণ্টা, জুলাই ৮, ২০১৭
চেঙ্গিস খানের দেশের প্রেসিডেন্ট মার্শাল আর্ট তারকা মার্শাল আর্টস তারকা ও শিল্পপতি খালতমা বাতুলগা

মঙ্গোলিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন দেশটির জনপ্রিয় মার্শাল আর্টস তারকা ও শিল্পপতি খালতমা বাতুলগা। ক্ষমতাসীন দলের প্রার্থী ও সাবেক প্রধানমন্ত্রী মিয়েগোম্বো এনখবোল্ডকে হারিয়ে এই বিজয় অর্জন করেছেন তিনি।

শুক্রবার (৭ জুলাই) নির্বাচনের চূড়ান্ত পর্বের ভোটগ্রহণের পর শনিবার (৮ জুলাই) দেশটির নির্বাচন কমিশনের প্রকাশিত ফলাফলে বাতুলগাকে বিজয়ী ঘোষণা করা হয়। নির্বাচনে প্রথম দফায় ভোট হয়েছিল ২৬ জুন।

সেখানে কোনো প্রার্থী প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় শুক্রবার দ্বিতীয় দফায় গড়ায় ভোট।

সংসদীয় গণতন্ত্রের দেশ মঙ্গোলিয়ার সরকারের নেতৃত্ব দিয়ে থাকেন প্রধানমন্ত্রীই। কিন্তু এখানে প্রেসিডেন্ট সংসদীয় সিদ্ধান্তে ভেটো দিতে পারেন। তার রয়েছে বিচারপতি নিয়োগের ক্ষমতাসহ বেশ কিছু কর্তৃত্ব।

নির্বাচন কমিশন জানায়, নির্বাচনে মোট ভোটের ৬০.৯ শতাংশ পড়েছে। আর এই ভোটের মধ্যে ৫০.৬ শতাংশ পেয়ে নির্বাচিত হয়েছেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী বর্তমান সংসদের সদস্য (এমপি) বাতুলগা। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন অন্তর্বর্তী ক্ষমতাসীন মঙ্গোলিয়ান পিপলস পার্টির প্রার্থী, সাবেক প্রধানমন্ত্রী ও অন্তর্বতী সংসদের স্পিকার এনখবোল্ড। তিনি পেয়েছেন ৪১ দশমিক ২ শতাংশ ভোট।

মোগল সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা চেঙ্গিস খানের দেশটি বহির্বিশ্বে তুলনামূলকভাবে পরিচিত না হলেও এটি বেশ প্রাকৃতিক সম্পদ-সমৃদ্ধ। চীন-রাশিয়ার মধ্যবর্তী ভূবেষ্টিত দেশটিতে এ নির্বাচনকে অর্থনৈতিক ব্যবস্থা সংস্কারের পথ সুগম করার প্রক্রিয়া বলে মনে করা হচ্ছে।  

যদিও দেশটির অধিকার ও নির্বাচন পর্যবেক্ষক সংগঠনগুলোর তরফ থেকে বলা হচ্ছে, এবারের নির্বাচনে কোনো প্রার্থীই প্রেসিডেন্ট হওয়ার যোগ্য ছিলেন না। সেজন্য এটি মঙ্গোলিয়ার ইতিহাসের সর্বনিকৃষ্ট নির্বাচন হিসেবে বিবেচিত হবে।

বাতুলগা ও এনখবোল্ডের পাশাপাশি নির্বাচনের তৃতীয় প্রার্থী ছিলেন সাবেক এমপি ও মঙ্গোলিয়ান পিপলস রেভুল্যুশনারি পার্টির নেতা সাইনখুগিন গানবাতার।  

বাতুলগার নির্বাচনের ফলে তাকে দায়িত্ব বুঝিয়ে দিয়ে বিদায় নেবেন টানা দুই দফায় দায়িত্ব পালন করা প্রেসিডেন্ট তসাখিয়া এলবেগদোর্জ। রাষ্ট্রপ্রধান হিসেবে দায়িত্বগ্রহণের আগে বাতুলগা সড়ক পরিবহন ও নগর উন্নয়নমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

এ ব্যবসায়ী এখন কীভাবে প্রেসিডেন্সি চালাবেন সে নিয়ে উদ্বেগ দেখাচ্ছেন তার কিছু বিরোধী। তারা বলছেন, বাতুলগা নির্বাচনের আগে অনেক খনিই সরকারের আয়ত্ত্বে আনার ঘোষণা দিয়েছেন, যার ফলে এই খাতে অব্যবস্থাপনা তৈরি হতে পারে। বাতুলগা বলেছেন চীনকে সন্দেহ করে কিছু কথাও। যেখানে যোগাযোগ-বাণিজ্যের ক্ষেত্রে চীনের ওপর মঙ্গোলিয়ার নির্ভরতা, সেখানে চীন-বিরোধিতার যৌক্তিকতা প্রশ্নবিদ্ধ।

মঙ্গোলিয়ামুখী কিছু প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বলছেন, বাতুলগার সিদ্ধান্তগুলো অর্থনৈতিকভাবে বিবেচ্য হওয়ার বদলে রাজনৈতিকভাবে প্রভাবিত হতে পারে। যেটা অর্থনৈতিকভাবে উন্নয়নশীল দেশটিকে টেনে ধরে রাখতে পারে।

মার্শাল আর্ট তারকা হিসেবে খ্যাতি পাওয়া বাতুলগার রয়েছে চেঙ্গিস খানের থিমযুক্ত বিনোদন পার্ক, হোটেল, শুকনো খাবার ও মাংস ব্যবসা। প্রেসিডেন্টের দায়িত্ব পাওয়ার পর তিনি তার এ ব্যবসাগুলো কিভাবে চালাবেন তা নিয়েও চলছে জল্পনা।

বাংলাদেশ সময়: ১২১৩ ঘণ্টা, জুলাই ০৮, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।