ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

‘ডোন্ট টাচ’ দেখেও ‘টাচ’ করে ‘সরি’ বললেন ট্রাম্প-ভাইস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৬ ঘণ্টা, জুলাই ৮, ২০১৭
‘ডোন্ট টাচ’ দেখেও ‘টাচ’ করে ‘সরি’ বললেন ট্রাম্প-ভাইস ‘ডোন্ট টাচ’ দেখেও ‘টাচ’ করছেন মাইক পেন্স

বিষয়টা যেন ‘যেমন ওস্তাদ তেমন সাগরেদ’ প্রচলিত কথার মতো। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিতর্কিত সব কাণ্ড ঘটিয়ে বরাবরই আলোচনা-সমালোচনায় পোড়েন। এবার তার ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ঘটালেন এমন এক বিতর্কিত কাণ্ড, যার জেরে তাকে ‘সরি’ও বলতে হলো নাসার কাছে।

সেদিন ফ্লোরিডায় মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা’র কেনেডি স্পেস সেন্টার ঘুরতে যান পেন্স। সেখানে ঘুরে-ফিরে দেখেন দেশের সেরা বিজ্ঞানীদের কাজকর্মের প্রক্রিয়া-পদ্ধতি।

এমন সময় দেখেন মহাশূন্য যানের একটি যন্ত্রের গায়ে কাগজে ছাপা অক্ষরে লেখা ‘ডোন্ট টাচ’ অর্থাৎ স্পর্শ করবেন না। কিন্তু কী বুঝে যেন ‘টাচ’ করেই ফেললেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট। হয়তো নিজের ক্ষমতার ঔদ্ধত্যে, ‘আমি ভাইস প্রেসিডেন্ট, আমার জন্য কি আর নিয়ম চলে!’ ‘সরি’ বলে মাইক পেন্সের টুইটকিন্তু তার এই কাণ্ড ছড়িয়ে যায় সামাজিক যোগাযোগ মাধ্যমে। সমালোচনার ঝড় শুরু হলে ভুল নজরে আসে ট্রাম্পের ভাইস পেন্সের। তিনি এক টুইট বার্তায় নাসার কাছে ক্ষমা চেয়ে লেখেন, ‘সরি (দুঃখিত) নাসা। এ কাজে আসলে আমাকে সাহস দিয়েছিলেন মার্ক রুবিও (ফ্লোরিডার সিনেটর)’।

পরে অবশ্য নাসাই ভাইস প্রেসিডেন্টকে বিব্রতকর পরিস্থিতি থেকে বাঁচাতে বিষয়টা ‘ওকে’ বলে পুনরায় টুইট করে। সিনেটর রুবিও টুইট করেন ভাইস প্রেসিডেন্টকে সমালোচনা থেকে উদ্ধারে।

পেন্সের কাণ্ডটি ঘটে বৃহস্পতিবার (৬ ‍জুলাই)। তার ওই কীর্তির মুহূর্তের ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়ানোর পর শুক্রবার (৭ জুলাই) টুইট করে দুঃখ প্রকাশ করেন পেন্স।

কিন্তু তার দুঃখ প্রকাশেও দমছেন না সমালোচকেরা। তারা বলছেন, ভাইস প্রেসিডেন্ট হলেও রাষ্ট্রের গুরুত্বপূর্ণ বিষয়গুলোতে সবার সচেতনতা দেখানো জরুরি।

বাংলাদেশ সময়: ১৪৫৯ ঘণ্টা, জুলাই ০৮, ২০১৭
জিওয়াই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।