ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সিরিয়ার একাংশে যুদ্ধবিরতিতে সম্মত যুক্তরাষ্ট্র-রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৩ ঘণ্টা, জুলাই ৮, ২০১৭
সিরিয়ার একাংশে যুদ্ধবিরতিতে সম্মত যুক্তরাষ্ট্র-রাশিয়া বৈঠকে আলাপরত ভ্লাদিমির পুতিন ও ডোনাল্ড ট্রাম্প

সিরিয়ার দক্ষিণ-পশ্চিমাংশে যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে সেখানে ‘সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে’ যুদ্ধরত দুই পরাশক্তি যুক্তরাষ্ট্র ও রাশিয়া। আগামী রোববার (৯ জুলাই) দুপুর থেকে এ যুদ্ধবিরতি কার্যকর হবে বলে আশা করা হচ্ছে।

জার্মানির হামবুর্গে জি-২০ সম্মেলনের ফাঁকে শুক্রবার (৭ জুলাই) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বৈঠকে এ সম্মতি আসে। এটি দুই নেতার প্রথম বৈঠক।

 

বৈঠকের পর রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্জেই লাভরভ সংবাদমাধ্যমকে জানান, সিরিয়ার দক্ষিণ-পশ্চিমাংসের দারা, কুনেইত্রা এবং সোয়েদা এলাকায় স্থিতিশীলতা ফেরানোর পরিবেশ তৈরি করতে দু’পক্ষ সমঝোতায় পৌঁছেছে। রাশিয়া ও যুক্তরাষ্ট্রের পাশাপাশি সেখানে সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইরত জর্দানের বিশেষজ্ঞরাও এ বিষয়ে একমত হয়েছেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন এ বিষয়ে সংবাদমাধ্যমে বলেন, যুদ্ধবিরতি এটাই প্রমাণ করে যে সিরিয়া সংকট নিয়ে রাশিয়া ও যুক্তরাষ্ট্র একসঙ্গে কাজ করতে সক্ষম। আর আমরা এটা চালিয়ে যাবো।  

তিনি আরও বলেন, সিরিয়ার ওই এলাকায় আইএস গোষ্ঠীকে পরাস্থ করতে এবং সহিংসতা ও অস্থিরতা বন্ধ করতে দু’পক্ষের মধ্যে দীর্ঘ সময় ধরে আলোচনা হয়েছে। দু’পক্ষই চাইছে সিরিয়ায় শান্তি ফিরিয়ে আনতে।

সিরিয়ায় এর আগেও দফায় দফায় যুদ্ধবিরতি হয়েছে। কিন্তু কোনো চুক্তিই ফলপ্রসূ হয়নি। নতুন এ যুদ্ধবিরতি কতটা কার্যকর হবে সে নিয়ে তাই শঙ্কা থেকেই যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭১১ ঘণ্টা, জুলাই ০৮, ২০১৭
জিওয়াই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।