ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

শিষ্টাচার ভেঙে ট্রাম্পের চেয়ারে ইভানকা!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, জুলাই ৮, ২০১৭
শিষ্টাচার ভেঙে ট্রাম্পের চেয়ারে ইভানকা! প্রেসিডেন্ট বাবার আসনে বসে পড়ে কী বোঝাতে চাইলেন ইভানকা?

বাবা ডোনাল্ড ট্রাম্প। ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। তার কন্যা বলে কথা। জার্মানির হামবুর্গে বিশ্ব নেতাদের আসরে সেটাই হয়তো বুঝিয়ে দিতে চাইলেন ইভানকা!

হামবুর্গে শনিবার (৮ জুলাই) জি-২০ সম্মেলনের এক সেশনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের জন্য নির্ধারিত আসনে তিনি বসে পড়লেন। প্রেসিডেন্টের জন্য নির্ধারিত হওয়ার পরও তা ডিঙিয়ে ইভানকার ঘটনাটিকে কূটনৈতিক শিষ্টাচার লঙ্ঘন ও ট্রাম্পের পরিবারপ্রীতির নমুনা হিসেবে দেখা হচ্ছে।

সম্মেলনের ফাঁকে বিশ্ব নেতাদের মুখোমুখি বৈঠকের জন্য ট্রাম্প অধিবেশন কক্ষ থেকে বের হওয়ার সময়টাতে ওই কাণ্ড ঘটান ইভানকা।

রাশিয়ান প্রতিনিধিদলের একজনের টুইট করা একটি ছবিতে দেখা যায়, চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ও ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে’র মাঝখানে যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আসনে বসে আছেন তার কন্যা ইভানকা।  

অধিবেশনে উপস্থিত এক কর্মকর্তা জানান, একাধিকবার প্রেসিডেন্টের আসনে বসেছেন ইভানকা। তবে এসময় তাকে কোনো কথা বলতে দেখা যায়নি।  

পরে অবশ্য ইভানকার মুখপাত্র সংবাদমাধ্যমকে বলেন, ট্রাম্পকন্যা কক্ষের পেছনের সারিতেই বসা ছিলেন। যখন প্রেসিডেন্ট বের হয়ে যান তখনই ইভানকা মূল টেবিলে প্রেসিডেন্ট আসনে বসেন।  

আফ্রিকার অভিবাসন ও স্বাস্থ্য সেবা বিষয়ে আয়োজিত বৈঠকটিতে সভাপতিত্ব করছিলেন বিশ্ব ব্যাংক চেয়ারম্যান জিম ইয়ং কিম।

বাংলাদেশ সময়: ২১৪৯ ঘণ্টা, জুলাই ০৮, ২০১৭
জিওয়াই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।