ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

রুশ আইনজীবীর সঙ্গে কেন দেখা করেছিলেন ট্রাম্পপুত্র?

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৩ ঘণ্টা, জুলাই ১০, ২০১৭
রুশ আইনজীবীর সঙ্গে কেন দেখা করেছিলেন ট্রাম্পপুত্র? ডোনাল্ড ট্রাম্প ও তার ছেলে ট্রাম্প জুনিয়র

গত বছর নির্বাচনের সময় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বড় ছেলে ট্রাম্প জুনিয়র রাশিয়ান এক আইনজীবীর সঙ্গে দেখা করেছিলেন। নির্বাচনের প্রতিদ্বন্দ্বী প্রার্থী হিলারি ক্লিনটনের তথ্য পাওয়ার প্রতিশ্রুতি পেয়েই ক্রেমলিন-ঘনিষ্ঠ নাতালিয়া ভেসেলনিৎস্কয়া নামে ওই আইনজীবীর সঙ্গে দেখা করেছিলেন তিনি। সঙ্গে ছিলেন ট্রাম্পকন্যা ইভাঙ্কার স্বামী জেরাড কুশনার এবং ট্রাম্পের প্রচারণা শিবিরের তৎকালীন প্রধান পল জে মানাফোর্ট।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের সময় বিদেশি হস্তক্ষেপ হয়েছিল বলে বছরজুড়ে যে আলোচনা চলছে তাতে নতুন মাত্রা যোগ করে একটি প্রতিবেদনে এমনই তথ্য দিয়েছে নিউইয়র্ক টাইমস। কিছু পর্যবেক্ষকের অভিযোগ, বিদেশি হস্তক্ষেপের ফলেই ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারিকে হারিয়ে জয়লাভ করেন রিপাবলিকান প্রার্থী ট্রাম্প।

যদিও ট্রাম্প বরাবরই এ ধরনের অভিযোগ উড়িয়ে দিয়ে আসছেন।

বৈঠক সম্পর্কে অবগত হোয়াইট হাউসের তিন উপদেষ্টাসহ মোট পাঁচ কর্মকর্তার বরাত দিয়ে শনিবার (৮ জুলাই) নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ডোনাল্ড ট্রাম্প রিপাবলিকান প্রার্থিতা নিশ্চিত করার পর সে বছরের ৯ জুন ট্রাম্প টাওয়ারে বৈঠকটি হয়। এই বৈঠকের খবরটি এখন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের তদন্তে প্রধান প্রশ্ন হিসেবে আবির্ভূত হয়েছে। বৈঠকটি প্রথমবারের মতো প্রকাশ্যে ইঙ্গিত দিচ্ছে যে প্রচারণা শিবিরের কেউ অন্তত রুশ সহযোগিতা চেয়েছিলেন।

অবশ্য রোববার (৯ জুলাই) এক বিবৃতিতে ট্রাম্প জুনিয়র ষড়যন্ত্রের বিষয়টি উড়িয়ে দিয়েছেন। তিনি বলেছেন, ওই বৈঠকে হিলারি সম্পর্কে কোনো ‘অর্থপূর্ণ তথ্য বিনিময়’ হয়নি।

প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া নাক গলিয়েছে কিনা সে বিষয়ে ট্রাম্প শিবিরের দিকে নজর দিয়ে তদন্ত করছে এফবিআই ও কংগ্রেস। এই তদন্তের জেরে এফবিআই প্রধান জেমস কোমিকে বরখাস্ত পর্যন্ত করে ফেলেন ট্রাম্প। ক্রেমলিনের এই সন্দেহজনক ষড়যন্ত্রে ট্রাম্প শিবিরের জড়িত থাকার বিষয়ে এখনও কোনো সিদ্ধান্তে পৌঁছানো যায়নি।

তবে ট্রাম্পের পুত্র-জামাতার এই বৈঠকের খবর সেই তদন্তকে আরও গতিশীল এবং হোয়াইট হাউসে আরও অস্থিরতা তৈরি করবে বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩২৬ ঘণ্টা, জুলাই ১০, ২০১৭
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।