ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ভারতের নতুন উপ-রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৯ ঘণ্টা, আগস্ট ৫, ২০১৭
ভারতের নতুন উপ-রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু ভেঙ্কাইয়া নাইডু দায়িত্ব পালন করবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ডেপুটি হিসেবে

যে পূর্বাভাস মিলছিল, তা-ই হলো। ভারতের উপ-রাষ্ট্রপতি নির্বাচিত হলেন ভেঙ্কাইয়া নাইডু। ক্ষমতাসীন বিজেপির নেতৃত্বাধীন জোটের এ রাজনীতিক নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেস জোটের প্রার্থী গোপাল কৃষ্ণ গান্ধীকে (জিকে গান্ধী) হারিয়ে পেয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ডেপুটির দায়িত্ব।

শনিবার (৫ আগস্ট) দিনভর নির্বাচনের পর ভোট গণনা শেষে সন্ধ্যায় এ ফলাফল ঘোষণা হয়। এতে দেখা যায়, মোট ৭৮৫ ভোটের মধ্যে ৫১৬ ভোট পেয়েই জিতে গেছেন ৬৮ বছর বয়সী সাবেক তথ্য ও সম্প্রচারমন্ত্রী নাইডু।

আর জিকে গান্ধী পেয়েছেন ২৪৪ ভোট।

এর আগে, সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কেন্দ্রীয় সংসদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। সংবিধান অনুযায়ী সংসদের উচ্চকক্ষ রাজ্যসভা ও নিম্নকক্ষ লোকসভার নির্বাচিত ও মনোনীত সদস্যরা এই ভোটাধিকার প্রয়োগ করেন। দু’টি কক্ষের মোট ৭৮৫ সদস্য এই নির্বাচনের ভোটার। ভোট দেন ৭৭১ জন, যা মোট ভোটারের ৯৮.২১ শতাংশ।

সকাল থেকেই বিভিন্ন সময়ে ভোট দেন প্রধানমন্ত্রী ও বিজেপির রাজনীতিক নরেন্দ্র মোদি, সাবেক প্রধানমন্ত্রী ও কংগ্রেসের রাজনীতিক মনমোহন সিংহ, সাবেক উপ-প্রধানমন্ত্রী ও বিজেপির রাজনীতিক লালকৃষ্ণ আদভানি, ক্রিকেট কিংবদন্তি শচীন টেন্ডুলকার, কংগ্রেস সহ-সভাপতি রাহুল গান্ধীসহ অন্যরা।

বিগত রাষ্ট্রপতি নির্বাচনে বিজেপি জোটের প্রার্থী হন বিহারের সাবেক রাজ্যপাল রামনাথ কোবিন্দ। আর বিরোধী কংগ্রেস জোট থেকে দাঁড়ান লোকসভার সাবেক স্পিকার মীরা কুমার। লোকসভা ও বিধানসভায় বিজেপির আধিপত্য অনুসারে সেই নির্বাচনে জিতে যান তাদের প্রার্থী রামনাথই। সেজন্য উপ-রাষ্ট্রপতি নির্বাচনেও নাইডু জিতছেন বলে পূর্বাভাস দেওয়া হচ্ছিল। হলোও শেষ পর্যন্ত তাই।

পাঁচ বছরের জন্য এই পদ, যাতে অবসরের জন্য নির্ধারিত কোনো বয়সসীমা নেই। বর্তমান উপ-রাষ্ট্রপতি হামিদ আনসারীর মেয়াদ চলতি মাসের ১০ তারিখেই শেষ হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১৭
আইএ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।