ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা স্থগিত করলো পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০২ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৭
যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা স্থগিত করলো পাকিস্তান

ঢাকা: জঙ্গিবাদে জড়িয়ে সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘বিতর্কিত’ মন্তব্যের জের ধরে দুই দেশের মধ্যে দ্বি-পক্ষীয় সফর ও আলোচনা স্থগিত করেছে পাকিস্তান। 

সোমবার (২৯ আগস্ট) দেশটির পররাষ্ট্রমন্ত্রী খাজা মোহাম্মদ আসিফ এ কথা জানিয়েছেন।  

তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি পাকিস্তান বিরোধী ‘বিতর্কিত’ বক্তব্য দিয়েছেন।

আমরা এর প্রতিবাদ জানাচ্ছি। ওই বক্তব্যের প্রতিবাদ স্বরূপ যুক্তরাষ্ট্রের সঙ্গে যে কোনো ধরনের আলোচনা ও দ্বিপক্ষীয় সফর স্থগিত করা হয়েছে।  

মন্ত্রীর উদ্ধৃতি দিয়ে পাকিস্তানের প্রভাবশালী সংবাদমাধ্যম ডন জানায়, নিয়মিত অধিবেশনের আগেই বিষয়টি তদন্তে একটি কমিটি গঠন করা হয়েছে। ট্রাম্পের ওই মন্তব্যকে বেশ গুরুত্ব সহকারে নিয়েছে পাকিস্তান।  

বর্তমানে দক্ষিণ এশিয়া সফর করছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সেক্রেটারি অব স্টেট এলিস ওয়েলস।  মঙ্গলবার (২৯ আগস্ট) বাংলাদেশ সফর করছেন তিনি।  

এখান থেকে শ্রীলঙ্কার কলোম্বোতেও একটি সম্মেলনে অংশ নেবেন তিনি। এছাড়া তার দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশও সফরের কথা রয়েছে।  

আর গত সপ্তাহে পাক পররাষ্ট্রমন্ত্রীর যুক্তরাষ্ট্র সফরের কথা থাকলেও তা স্থগিত করা হয়েছে। এর মধ্যেই দেশটির সঙ্গে আলোচনা ও সফর স্থগিতের কথা জানানো হয়েছে।  

সম্প্রতি দক্ষিণ এশিয়া নীতি নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে না সরলে পাকিস্তানের সঙ্গে সহযোগিতামূলক নীতি থেকে পিছু হটবে যুক্তরাষ্ট্র।  

ট্রাম্পের ওই বক্তব্যের দিকে ইঙ্গিত করে পররাষ্ট্রমন্ত্রী আসিফ বলেন, আফগানিস্তানে ভারতের কোনো সামরিক ভূমিকা নেই। কিন্তু আফগানিস্তানে সন্তাস দমনে পাকিস্তানের ভূমিকা রয়েছে।  

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৭
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।