ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

রোহিঙ্গা ইস্যুতে বিশ্বনেতারা অন্ধ ও বধির: এরদোগান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৪ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৭
রোহিঙ্গা ইস্যুতে বিশ্বনেতারা অন্ধ ও বধির: এরদোগান হত্যা ও নির্যাতন বন্ধের আহ্বান জানান এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোগান বলেছেন, রোহিঙ্গা ইস্যুতে বিশ্বনেতারা অন্ধ ও বধির।

তিনি উদ্বাস্তু এই জনগোষ্ঠীর সাহায্যে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

রোহিঙ্গারা বিশ্বের সবচেয়ে বড় বাস্তুহারা জনগোষ্ঠী।

 জীবন নিয়ে পালিয়ে বাঁচতেই তাদের এই পলায়ন বলেও মন্তব্য তার। জাতিসংঘের সোমবারের (২৮ আগস্ট) এক তথ্য বলছে, মায়ানমারের রাখাইন রাজ্য থেকে তিন হাজারের বেশি মানুষ পালিয়ে বাংলাদেশে এসেছেন। এরমধ্যে অনেকে অবস্থান নিয়েছেন নো ম্যানস ল্যান্ডে।

তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান বলেন, দুর্ভাগ্যবশত আমাকে বলতে হচ্ছে বিশ্বনেতারা কিছুই করছেন না। তারা এক্ষেত্রে অন্ধ ও বধির। কারণ তারা টের পাওয়ার চেষ্টাই করছেন না কী ঘটছে মায়ানমারে।

একটি টেলিভিশন সাক্ষাতকারে এরদোগান এসব কথা বলেন।

আগামী মাসে জাতিসংঘের সাধারণ পরিষদে বাংলাদেশ এই ইস্যুটি তুলে ধরবে এবং সমস্যা সমাধানে চাপ প্রয়োগে যাবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

বলেন, আমরা যেকোনো হত্যার নিন্দা জানাই। নিশ্চিত করার দাবি করি যে প্রত্যেক মানুষের মৌলিক চাহিদা পূরণ হবে।

তুরস্কের প্রেসিডেন্ট ইতোপূর্বে পাকিস্তানে আশ্রয় নেওয়া চার হাজার রোহিঙ্গা শিশুর শিক্ষাব্যবস্থা করেন। দেশটির ডায়ানকেট ফাউন্ডেশনের আর্থিক সহায়তায় পাকিস্তানের বাণিজ্যিক রাজধানী করাচিতে সেইসব শিশুর স্কুলে পড়ার প্রকল্পটি নেওয়া হয়।

মায়ানমারের রাখাইনে নিরাপত্তা বাহিনীর রোহিঙ্গা বিরোধী অভিযান শুরুর পর গত কয়েকদিনে অন্তত ১০টি গ্রাম পুড়িয়ে দেওয়া হয়েছে বলে তথ্য দিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ। নতুন কিছু স্যাটেলাইট ছবি ও স্থানীয়দের কাছ থেকে এমন তথ্য পাওয়ার কথা জানায় মানবাধিকার সংস্থাটি। এর মধ্যেই ত্রাণকর্মীদের বিরুদ্ধে রাখাইনে সন্ত্রাসীদের সহযোগিতা করার অভিযোগ তুলেছে দেশটির সরকার।

মারা গেছেন শতাধিক মানুষ। এ সংখ্যা আরও বেশি হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

গত ২৫ আগস্ট রাখাইনে পুলিশ পোস্টে বিদ্রোহীদের হামলার পর বেসামরিক রোহিঙ্গাদের বিরুদ্ধে নিরাপত্তা বাহিনীর অভিযানের শুরু। গত বছর অক্টোবরেও একই ধরনের অভিযান চালানো হয়।

রাখাইন রাজ্যে সংঘর্ষে নিহত বেড়ে ৭১ 

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।