ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ঘূর্ণিঝড় ‘ইরমা’য় দুইজনের প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১৭
ঘূর্ণিঝড় ‘ইরমা’য় দুইজনের প্রাণহানি ছবি-সংগৃহীত

ঢাকা: আটলান্টিক মহাসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘ইরমা’র আঘাতে এ পর্যন্ত ২ জনের প্রাণহানি হয়েছে এবং আহত হয়েছেন আরো ২ জন বলে সাংবাদিকদের জানিয়েছেন ফরাসী বৈদেশিক বিষয়ক মন্ত্রী এরিক গ্রেরাডিন।

তিনি বলেন, হারিকেন ইরমার পরে সেন্ট বার্টস এবং সেন্ট মার্টিনের ফরাসী দ্বীপে কমপক্ষে ২ জন মারা গেছেন এবং আরো দুইজন আহত হয়েছেন।
এরিক আরো বলেন, প্রয়োজন হলে জরুরি ভিত্তিতে সাহায্য ও চিকিৎসার ব্যবস্থা করা হবে।

পরিস্থিতির উপর ভিত্তি করে আমরা তা করবো।
ইরমা ক্যাটাগরি ৫ হারিকেনে রূপ নিয়ে ঘণ্টায় ২৯৫ কিলোমিটার বেগে ক্যারিবিয়ান উত্তর-পূর্বাঞ্চলীয় দ্বীপে আঘাত হেনেছে।
আটলান্টিক-এ রেকর্ড করা সবচেয়ে শক্তিশালী ঝড় ইলমা বুধবার বিকেলে উত্তরাঞ্চলীয় ভার্জিন দ্বীপপুঞ্জে আঘাত হানে এবং পুয়ের্তোরিকোতে আঘাত হানার পর ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের ধ্বংসাবশেষের পরে আঘাত হানে।
সেন্ট মার্টিন এবং এঙ্গুইলা ও ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জের অংশে যাওয়ার আগে হারিকেনটি তার সর্বোচ্চ ১৮৫ মাইল বাতাসের গতিবেগে প্রতি ঘণ্টায় ১৫৭ মাইল উচ্চতায় প্রবাহিত হয়।

ক্যারিবিয়ান অঞ্চলের প্রায় ৩ দশমিক ৪ মিলিয়ন মানুষকে ঝুঁকিপূর্ণ এলাকা থেকে সরানো হয়েছে। অধিবাসীদের খাদ্য, জল, এবং জরুরি সরবরাহের জন্য দোকান খোলা আছে, এবং বিমানবন্দরসহ জনপ্রিয় পর্যটন কেন্দ্রগুলো  বন্ধ রয়েছে।

ঘূর্ণিঝড় পরবর্তী সময়ে ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রন বলেছেন, ঘূর্ণিঝড় ‘ইরমা’ ক্যারিবিয়ান অঞ্চলে ফরাসি দ্বীপ অঞ্চলগুলিতে যথেষ্ট ক্ষতি করেছে। এতে হতাহতের আশঙ্কা করা হচ্ছে।

বাংলাদেশ সময় ০৫০৪ ঘণ্টা, সেপ্টেম্বর, ০৭
এএম/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।