ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ভূমিকম্পের পর মেক্সিকোতে সুনামি, ২.৩ ফুট উঁচু ঢেউ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১৭
ভূমিকম্পের পর মেক্সিকোতে সুনামি, ২.৩ ফুট উঁচু ঢেউ মেক্সিকো উপকূলে ভূমিকম্পের উৎপত্তিস্থল

মেক্সিকো উপকূলে শক্তিশালী ভূমিকম্পের আঘাত হেনেছে সুনামি। এখন পর্যন্ত ভূমিকম্প-উপদ্রুত অঞ্চলে সর্বোচ্চ ০.৭ মিটার বা ২.৩ ফুট উঁচু ঢেউ আছড়ে পড়ার খবর দিচ্ছে সংবাদমাধ্যম।

স্থানীয় সময় বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) রাতে দেশটির শিয়াপাস উপকূল সংলগ্ন প্রশান্ত মহাসাগরে ভূমিকম্পটি আঘাত হানে। এর পরপরই সুনামির সতর্কতা জারি করে প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্র।

সংবাদমাধ্যম বলছে, ভূমিকম্পে এখন পর্যন্ত দুই জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ভূমিকম্পের কারণে মেক্সিকোর পাশাপাশি প্রতিবেশী গুয়েতেমালা, এল সালভেদর, কোস্টারিকা, নিকারাগুয়া, পানামা, হন্ডুরাস ও ইকুয়েডরেও সুনামির ঢেউ আছড়ে পড়তে পারে শঙ্কা প্রকাশ করা হচ্ছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) তথ্য মতে, রিখটার স্কেলে ৮.১ মাত্রার এ ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল শিয়াপাস উপকূল থেকে ৭০ মাইল দূরবর্তী সমুদ্রে, ভূপৃষ্ঠের ২০ কিলোমিটার গভীরে।

এদিকে ভূমিকম্পের তীব্রতা মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটিতেও অনুভূত হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। ভূমিকম্পের সময় আতঙ্কে মেক্সিকো সিটিতে জনগণ ঘর থেকে রাস্তায় বেরিয়ে আসে।

** ৮.১ মাত্রার ভূমিকম্পে মেক্সিকোতে ৩ জনের প্রাণহানি
** ৮.১ মাত্রার ভূমিকম্প মেক্সিকোতে, সুনামি সতর্কতা

বাংলাদেশ সময়: ১২৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।