ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

রোহিঙ্গাদের রক্ষায় বৈশ্বিক হস্তক্ষেপ চান মালালা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১৭
রোহিঙ্গাদের রক্ষায় বৈশ্বিক হস্তক্ষেপ চান মালালা মালালা ও অং সান সু চি (ফাইল ফটো)

ঢাকা: মায়ানমারে নিপীড়িত সংখ্যালঘু রোহিঙ্গাদের রক্ষায় আন্তর্জাতিক সম্প্রদায়কে হস্তক্ষেপের আহ্বান জানিয়েছেন শান্তিতে নোবেলজয়ী পাকিস্তানের মানবাধিকারকর্মী মালালা ইউসুফজাই।

তিনি বলেছেন, আমরা এখন নীরব থাকতে পারি না। হাজার হাজার রোহিঙ্গা বাস্তুচ্যুত হয়েছে, ক্রমেই তাদের সংখ্যা বাড়ছে।

এ লেভেল শেষ করে সম্প্রতি ইউনিভার্সিটি অব অক্সফোর্ডে ভর্তি হয়েছেন মালালা। সেই বিদ্যাপীঠে রোহিঙ্গা ইস্যু নিয়ে কথা বলছিলেন তিনি।

মালালা শান্তিতে আরেক নোবেলজয়ী মায়ানমারের স্টেট কাউন্সেলর (কার্যত সরকারপ্রধান) অং সান সু চি’কে রোহিঙ্গাদের বিষয়ে সরব হওয়ার আহ্বান জানিয়ে বলেন, যখন আপনি নাগরিকত্ব ও দেশে বসবাসের অধিকার থেকে পুরোপুরি বঞ্চিত হন, তখন দ্বিতীয় কিছু আর চিন্তাও করা যায় না।

নারী ও শিশু শিক্ষার পক্ষে কথা বলে তালেবানদের গুলিতে মরতে গিয়েও বেঁচে যাওয়া মালালা বলেন, এটা অবশ্যই মানবাধিকার ইস্যু। সরকারগুলোর উচিত এর প্রতিক্রিয়া জানানো। লোকজন ঘর-বাড়ি হারাচ্ছে। তারা পড়ছে সংঘাতের মুখে।

রোহিঙ্গাদের নিপীড়নের বিরুদ্ধে সবাইকে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমাদের জেগে উঠতে হবে এবং এর জবাব দিতে হবে- এবং আমি আশা করি অং সান সু চি’ও এর প্রতিক্রিয়া দেখাবেন।

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০১৭
ওএইচ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।