ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

রোহিঙ্গাদের জন্য সাড়ে ২৫ কোটি টাকা দিলো ডেনমার্ক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১৭
রোহিঙ্গাদের জন্য সাড়ে ২৫ কোটি টাকা দিলো ডেনমার্ক রোহিঙ্গা

মায়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে নতুন করে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য ২৫৬ মিলিয়ন বা ২৫ কোটি ৬০ লাখ টাকা অর্থ সহায়তা দিয়েছে ডেনমার্ক। দেশটির সরকার জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) মাধ্যমে এই সহায়তা দিয়েছে।

শনিবার (৯ সেপ্টেম্বর) ড্যানিশ উন্নয়ন সহযোগিতা বিষয়ক মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

এতে বলা হয়, মন্ত্রণালয়ের মন্ত্রী আলা তোরনায়েসের রাখাইন পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন একইসঙ্গে রোহিঙ্গাদের বিরুদ্ধে মায়ানমার সরকারের সংঘাতের তীব্র নিন্দা জানিয়েছেন।

মন্ত্রী সংশ্লিষ্ট সব পক্ষকে রোহিঙ্গাসহ অন্যান্য জনসাধারণের নিরাপত্তা নিশ্চিতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানোর পাশাপাশি জরুরি সহায়তা দরকার এমন হাজারো মানুষের জন্য মানবিক হাত বাড়িয়ে দেওয়ারও অনুরোধ করেছেন।

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সহায়তা আরও বাড়ানো হচ্ছে জানিয়ে আলা তোরনায়েস বলেন, রাখাইনের দৈন্যপীড়িত মানুষের সহযোগিতায় আমাদের আন্তর্জাতিক মানবিক অংশীদারদের পাশাপাশি ডেনমার্কও তাৎক্ষণিক আর্থিক সহায়তা নিয়ে প্রস্তুত।

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের ভূমিকার প্রশংসা করে ড্যানিশ মন্ত্রী বলেন, ভাসমান শরণার্থীদের সহায়তায় বাংলাদেশ সরকারের প্রচেষ্টা অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

ড্যানিশ এই অর্থ সহায়তা ডব্লিউএফপি ও জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের মাধ্যমে পাবে আশ্রিত রোহিঙ্গারা।

ইউএনএইচসিআরের তথ্য মতে, রাখাইনে এবার নতুন করে সংঘাতের ফলে গত দুই সপ্তাহে প্রায় ২ লাখ ৭০ হাজার রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশ আশ্রয় নিয়েছে। সংস্থাটির হিসাব মতে, আগে থেকেই প্রায় ৫ লাখ রোহিঙ্গা বাংলাদেশে রয়েছে।

গত জুনে ঘূর্ণিঝড় মোরা আঘাত হানলে সেসময় রোহিঙ্গাদের জন্য দুর্যোগকালীন সহায়তা বাবদ ৩ কোটি ৬০ লাখ টাকা অনুদান দেয় ড্যানিশ সরকার। ওই অর্থ তারা তুলে দেয় আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএমের হাতে।

বাংলাদেশ সময়: ১৪২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।