ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

রোহিঙ্গাদের জন্য পৌনে ৮ কোটি ডলার সহায়তা চাইছে জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১৭
রোহিঙ্গাদের জন্য পৌনে ৮ কোটি ডলার সহায়তা চাইছে জাতিসংঘ রোহিঙ্গাদের জন্য পৌনে ৮ কোটি ডলার সহায়তা চাইছে জাতিসংঘ

মায়ানমারে নিপীড়ন-হত্যা থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য জরুরি ভিত্তিতে ৭৭ মিলিয়ন বা ৭ কোটি ৭০ লাখ মার্কিন ডলার সহায়তা আহ্বান করেছে জাতিসংঘ।

জাতিসংঘ মনে করে, এবার মায়ানমারের রাখাইনে নতুন করে সংঘাতের ফলে ২ লাখ ৯০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। এদের ন্যূনতম মৌলিক চাহিদা পূরণে জরুরি ভিত্তিতে ৭৭ মিলিয়ন ডলার প্রয়োজন।

শনিবার (৯ সেপ্টেম্বর) জাতিসংঘের দেওয়া এক বিবৃতিতে আন্তর্জাতিক দাতাদের কাছে এই সহায়তা আহ্বান করা হয়।

জাতিসংঘের নানা সংস্থা ও আন্তর্জাতিক বিভিন্ন এনজিও’র পরিকল্পনা অনুযায়ী, ২০১৭ সালের শেষ পর্যন্ত প্রায় ৩ লাখ রোহিঙ্গাকে কমপক্ষে জীবনরক্ষাকারী সহায়তা দিতে হতো। কিন্তু নতুন করে রোহিঙ্গার স্রোত নামতে থাকায় স্বাভাবিক সেসব সহায়তা-কার্যক্রম অপ্রতুলই মনে হচ্ছে।

এ বিষয়ে জাতিসংঘের ঢাকা কার্যালয়ের কোঅর্ডিনেটর রবার্ট ওয়াটকিনস বলেন, নতুন করে রোহিঙ্গা বেড়ে যাওয়ায় জরুরি ভিত্তিতে ৬০ হাজার নতুন আশ্রয়কেন্দ্র দরকার। দরকার খাদ্য, নিরাপদ পানি, মানসিক বিষয়সহ অন্যান্য স্বাস্থ্য সেবা এবং যৌন-সহিংসতার শিকার নারীদের জন্য সহায়তা।  

জাতিসংঘের কেন্দ্রীয় জরুরি মোকাবেলা তহবিল (সিইআরএফ) এরইমধ্যে ৭০ লাখ ডলার অনুদান দিয়েছে, যার মাধ্যমে আপাতত ৭৫ হাজার রোহিঙ্গাকে জীবনরক্ষাকারী সহায়তা দেওয়া যাবে বলে উল্লেখ করেন রবার্ট ওয়াটকিনস।

বাংলাদেশ সময়: ১৬২১ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।