ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

মানবসম্পদ সূচকে আরও সাত ধাপ পেছালো বাংলাদেশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৭
মানবসম্পদ সূচকে আরও সাত ধাপ পেছালো বাংলাদেশ বাংলাদেশের শ্রমিকশ্রেণি, ছবি: বাংলানিউজ

বৈশ্বিক মানবসম্পদ সূচকে (গ্লোবাল হিউম্যান ক্যাপিটাল ইনডেক্স) ফের পেছালো বাংলাদেশ। গত বছরের তুলনায় সাত ধাপ পিছিয়েছে দক্ষিণ এশিয়ার এই দেশ।

গত বছরও (২০১৬ সাল) বাংলাদেশ পাঁচ ধাপ পিছিয়েছিল। এছাড়া ২০১৫ সালে ১২৪টি দেশের মধ্যে ৯৯তম হয় বাংলাদেশ।

বুধবার (১৩ সেপ্টেম্বর) জেনেভাভিত্তিক ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (ডব্লিউইএফ) এই সূচক প্রকাশ করে। এতে দেখা যায়, দক্ষ মানবসম্পদ উন্নয়নে বিশ্বের ১৩০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১১১তম।

একশর মধ্যে বাংলাদেশ অর্জন করেছে ৫১ দশমিক ৭৫ পয়েন্ট। এই তালিকায় নরওয়ে রয়েছে সবার উপরে। এর পরেই ফিনল্যান্ড ও সুইজারল্যান্ড। ফিনল্যান্ড ছিল গত বছর শীর্ষে।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শ্রীলঙ্কার অবস্থান সবথেকে ভালো। তারা অর্জন করেছে ৭০ নম্বর স্থান। এরপর ৯৮-এ নেপাল। ভারত ১০৩। বাংলাদেশ ১১১ এবং পাকিস্তান ১২৫।

অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে শিক্ষিত ও দক্ষ মানবসম্পদ সৃষ্টিতে দেশগুলোর সক্ষমতা নির্ণয় করা হয় এ সূচকে। প্রতিবেদনে বলা হয়েছে, বৈশ্বিক মানবসম্পদের চিত্রটি আগের তুলনায় অনেক বেশি জটিল হয়ে উঠেছে। উন্নয়নশীল দেশগুলোয় ২০২০ সাল পর্যন্ত দৈনিক ২৫ হাজার নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। আর এ সময়ে বিশ্বব্যাপী ২০ কোটির বেশি মানুষ কর্মহীন থাকবেন। আগামী দশকগুলোয় প্রায় পাঁচ কোটি উচ্চ দক্ষতাসম্পন্ন কর্মীর ঘাটতি থাকবে।

             চার লাখ ছাড়ালো রোহিঙ্গা শরণার্থী, ৬০ শতাংশ শিশু

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।