ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

এবার রাম রহিমের বিরুদ্ধে জোড়া খুনের শুনানি  

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৭
এবার রাম রহিমের বিরুদ্ধে জোড়া খুনের শুনানি   রাম রহিম ছবি: সংগৃহীত

ঢাকা: দুই ভক্তকে ধর্ষণের দায়ে কারাদণ্ডপ্রাপ্ত বিতর্কিত ‘ধর্মগুরু’ গুরমিত রাম রহিম সিংহের বিরুদ্ধে এবার জোড়া খুনের অভিযোগ দায়ের হওয়ার মামলার শুনানি হচ্ছে। বিশৃঙ্খলার আশঙ্কায় হরিয়ানার পঞ্চকুলায় আইন-শৃঙ্খলা ব্যবস্থা জোরদার করা হয়েছে। 

শনিবার (১৫ সেপ্টেম্বর) সিবিআইয়ের বিশেষ বিচারক জগদীপ সিংহের আদালতে পৃথক মামলা দু’টির শুনানি হচ্ছে।  

সিরসার ডেরায় দুই শিষ্যাকে ধর্ষণের পাশাপাশি সিরসার সাংবাদিক রামচন্দ্র ছত্রপতি ও ডেরার প্রাক্তন ম্যানেজার রঞ্জিৎ সিংহকে খুনের অভিযোগেও মামলা চলছে গুরমিতের বিরুদ্ধে।

 

গত মাসে ধর্ষণের মামলায় রাম রহিম দোষী সাব্যস্ত হওয়ার পর পঞ্চকুলা ও সিরসায় ডেরা ভক্তদের তাণ্ডবে ৩৮ জনের মৃত্যু হয়। আহত হন আড়াইশ’র বেশি মানুষ।

নতুন মামলার রায়ের পর যাতে ওই ধরনের ঘটনার পুনরাবৃত্তি না হয়, সেজন্য এবার শুরু থেকেই সতর্ক রয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী।  

এর আগে একই আদালত দুই শিষ্যকে ধর্ষণের দায়ে গত ২৫ আগস্ট রাম রহিমের বিরুদ্ধে সাজা ২০ বছরের ঘোষণা করেন।

হরিয়ানা পুলিশের ডিজি বিএস সাঁধু সংবাদমাধ্যমকে জানান, শুক্রবার থেকেই আদালত চত্বরে প্রচুর বেসামরিক সেনা ও পুলিশ মোতায়েন করা হয়েছে। নিরাপত্তা বাড়ানো হয়েছে শহর-লাগোয়া এলাকাতেও।  

আদালতে সশরীরে রাম রহিম উপস্থিত না থাকলেও ভিডিও কনফারেন্সের মাধ্যমে রোহটাকের সুনারিয়া জেল থেকে শুনানিতে তাকে যুক্ত করা হবে বলে জানান তিনি।  

পুলিশ জানায়, ধর্ষণ মামলার রায়ের আগে যে ভাবে পঞ্জাব ও হরিয়ানা থেকে লাখ লাখ ডেরা ভক্ত পঞ্চকুলায় এসে ভি়ড় জমিয়েছিলেন, এ বার তা হয়নি।
 
জানা যায়, ২০০২ সালে ‘পুরা সচ’ পত্রিকার সম্পাদক রামচন্দ্র ছত্রপতি খুন হন। একই বছর নিহত হন ডেরার সাবেক ম্যানেজার রঞ্জিৎ সিংহও। আদতালতের নির্দেশে এই জোড়া খুনের তদন্তের দায়িত্ব পায় সিবিআই। তদন্ত শেষে ২০০৭ সালে অভিযোগপত্র (চার্জশিট) দেয় সিবিআই। তাতে রাম রহিমের নাম ছিল।  

এদিকে ডেরা সাচা সাউদা বা ডেরা প্রধানের বিরুদ্ধে মামলার বিচার কাজ চললেও খবর নেই তার দত্তক কন্যা হানিপ্রীতের।  

স্থানীয় পুলিশ জানায়, রাজস্থান থেকে হানিপ্রীতের গাড়িচালককে ধরলেও তার সন্ধান পাওয়া যায়নি।  

বাংলাদেশ সময়: ১৪১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৬
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।