ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

দূরপাল্লার নতুন ক্ষেপণাস্ত্র প্রদর্শন করলো ইরান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৭
দূরপাল্লার নতুন ক্ষেপণাস্ত্র প্রদর্শন করলো ইরান

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির পরস্পর বিরোধী সমালোচনার মধ্যে দূরপাল্লার নতুন ক্ষেপণাস্ত্র প্রদর্শন করলো তেহরান। যদিও বিষয়টিকে সামরিক শক্তি বৃদ্ধির পদক্ষেপ হিসেবে যুক্তরাষ্ট্রকে দেওয়া হুমকির অংশ মনে করা হচ্ছে।

শুক্রবার (২২ সেপ্টেম্বর) সামরিক প্যারেডে ‘খোররামশার মিসাইল’ নামে দুই হাজার কিলোমিটার রেঞ্জের ওই ক্ষেপণাস্ত্র প্রদর্শন করা হয়। ক্ষেপণাস্ত্রটি বিভিন্ন ধরনের বিস্ফোরক পরিবহনে সক্ষম।

ইরানের দক্ষিণাঞ্চল থেকে ক্ষেপণাস্ত্রটি ইসরায়েল এবং সৌদি আরবের ভূখণ্ডে পৌঁছাতে সক্ষম। এ বিষয়ে তেহরান পরবর্তীতে সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরবে বলেও জানান রুহানি।  

তিনি বলেন, প্রয়োজন অনুযায়ী আমরা আমাদের সামরিক শক্তি বৃদ্ধি করবো। আমাদের ভূখণ্ড রক্ষার জন্য অন্য কারো সহযোগিতার প্রয়োজন নেই।  

ট্রাম্পকে ইঙ্গিত করে ইরানের প্রেসিডেন্ট বলেন, পছন্দ করুন আর নাই করুন; সিরিয়া, ইয়েমেন, ফিলিস্তিনকে রক্ষায় আমরা এগিয়ে যাবো, এবং আমরা আমাদের ক্ষেপণাস্ত্র আরো শক্তিশালী করবো।

এর আগে ইরান নিয়ে সমালোচনা করায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ‘নয়া খচ্চর’ বলে মন্তব্য করে রুহানি। গত মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) ট্রাম্প জাতিসংঘের ভাষণে ইরান ও দেশটির সঙ্গে ২০১৫ সালের করা পারমাণবিক চুক্তির সমালোচনা করেন।

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।