ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

দুর্নীতির দায়ে পলাতক ইংলাকের ৫ বছর কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৭
দুর্নীতির দায়ে পলাতক ইংলাকের ৫ বছর কারাদণ্ড থাইল্যান্ডের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা/ফাইল ফটো

ঢাকা: চালের ভর্তুকি প্রকল্পের ব্যবস্থাপনায় দায়িত্বে অবহেলার দায়ে থাইল্যান্ডের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রাকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির সর্বোচ্চ আদালত।

বুধবার (২৭ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্টের এ রায় ঘোষণা করা হয়। যদিও ওই সময় আদালতে অনুপস্থিত ছিলেন ইংলাক।

চাল ক্রয় প্রকল্পে কয়েক বিলিয়ন ডলার ভর্তুকি দিয়ে সরকারি অর্থ অপচয় করার অভিযোগে ইংলাকের বিরুদ্ধে ২০১৫ সালের মার্চে মামলা করা হয়। এই মামলার শুনানিতে অংশ নিতে ২৫ আগস্ট আদালতে হাজিরার দিন নির্ধারিত ছিল ইংলাকের। কিন্তু অসুস্থতার কারণ দেখিয়ে আদালতে হাজির হননি তিনি।  

পরে মামলার রায় ঘোষণার জন ২৭ সেপ্টেম্বর অর্থাৎ বুধবার দিন ধার্য করে ইংলাকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। ওইদিনই পালিয়ে যান ইংলাক।  

আরও পড়ুন>>
** 
দেশ ছেড়ে পালালেন সিনাওয়াত্রা
২০১৪ সালের ২২ মে সেনাবাহিনী ক্ষমতা দখল করার মাত্র কয়েক দিন আগে আদালতের এক ‘বিতর্কিত’ আদেশে ক্ষমতাচ্যুত হন শ্যাম দেশের প্রথম নারী প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা। ভাই থাকসিন সিনাওয়াত্রার পর ২০১১ সালে দেশটির প্রধানমন্ত্রী হয়েছিলেন তিনি।  

খবরে বলা হয়েছে, পালিয়ে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) দুবাইয়ে ইংলাকের ভাই ও সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার কাছে যেতে পারেন ইংলাক।  

বিষয়টি স্বীকা র করেছে ইংলাকের রাজনৈতিক দল পিউ থাই পার্টির (পিটিপি) লোকজনও।  

বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৭/আপডেট: ১৫৪৬ ঘণ্টা
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।