ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

বিশ্বকে বাংলাদেশের পাশে আসতে আহ্বান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, অক্টোবর ১, ২০১৭
বিশ্বকে বাংলাদেশের পাশে আসতে আহ্বান ডব্লিউএফপি’র নির্বাহী পরিচালক ডেভিড বিসলে (ফাইল ছবি)

মিয়ানমারের রাখাইন রাজ্যে অব্যাহত সহিংসতার জেরে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ভরণপোষণে ফের আন্তর্জাতিক সম্প্রদায়কে বাংলাদেশের পাশে আসার আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) নির্বাহী পরিচালক ডেভিড বিসলে রোববার (০১ অক্টোবর) এই আহ্বান জানান। তিনি কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলো পরিদর্শন করেছেন।

তার ভিত্তিতে এ কথা বলেন।

জাতিসংঘের এই ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ডব্লিউএফপির দরকার ৭৫ মিলিয়ন মার্কিন ডলার। যাতে করে আগামী পাঁচ থেকে ছয়মাস রোহিঙ্গাদের খাদ্য চাহিদা পূরণ করা যায়। আমরা চাই পুরো বিশ্বের সহযোগিতা। রোহিঙ্গা ইস্যুর মতো এতো বড় মানবিক বিপর্যয় কাটিয়ে উঠতে সবার এগিয়ে আসতে হবে। ত্রাণ কার্যক্রমে অংশ নিতে হবে। কেবল একা বাংলাদেশ নয়, দায়িত্ব প্রত্যেকের।

প্রয়োজন যদি সময় মতো পূরণ করা সম্ভব না হয় তবে ভয়াবহ বিপর্যয় নেমে আসতে পারে বলেও মনে করেন ডেভিড বিসলে।  

সংস্থাটি ইতোমধ্যে বলেছে, মিয়ানমারে যা চলছে তা ‘জাতিগত নিধন’। এর জন্য অং সান সু চির ভূমিকাকে দায়ী করা হচ্ছে। সরকারের স্টেট কাউন্সেলর ও শান্তিতে নোবেলজয়ী হয়েও তিনি রোহিঙ্গা নিধনে সায় দিচ্ছেন। কথা বলছেন সামরিক জান্তার ভাষায়।

জাতিসংঘ এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইএমও) বলছে, সহিংসতার শিকার হয়ে এখন পর্যন্ত বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গার সংখ্যা পাঁচ লাখের বেশি। তবে বেসরকারি হিসেবে এই সংখ্যা সাড়ে ছয় লাখ ছাড়িয়েছে। যাদের বেশিরভাগই নারী ও শিশু। সহিংসতায় প্রাণ গেছে তিন হাজারের বেশি মানুষের। বেসরকারিভাবে এই সংখ্যা দশ হাজার পার করেছে মধ্য সেপ্টেম্বরেই। কোনো আন্তর্জাতিক প্রতিনিধিদল সেখানে কাজ করার সুযোগ না পাওয়ায় নতুন তথ্য জানা যাচ্ছে না।

বাংলাদেশ সময়: ২১৪৬ ঘণ্টা, অক্টোবর ০১, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।