ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

রসায়নে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৩ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৭
রসায়নে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী স্যার ফ্রেশার স্টডডার্ট, জাঁ ফ্রান্সের পিয়েরে সভেজ ও বার্নাড ফেরিঙ্গা

ঢাকা: ক্রায়ো ইলেকট্রনিক পদ্ধতির বিকাশে গুরুত্বপূর্ণ অবদানের জন্য এ বছর তিন গবেষককে রসায়নে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। 

তারা হলেন- যুক্তরাজ্যের নাগরিক রিচার্ড হেন্ডারসন ক্যামব্রিজের এমআরসি ল্যাবরেটরি অব মলিকিউলার বায়োলজির গবেষক, নিউইয়র্কের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক জোয়াকিম ফ্যাংক এবং সুইজারল্যান্ডের লাউসেন বিশ্ববিদ্যালয়ের রসায়নবিদ জ্যাক দুবাশে।  

বুধবার (০৪ অক্টোবর) স্থানীয় সময় দুপুর পৌনে ১২টার দিকে সুইডেনের স্টকহোমে দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস তাদের নাম ঘোষণা করে।

দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস এক প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, এ গবেষণা উন্নয়নের ফলে অণু বিভাজন প্রক্রিয়ার মধ্যে অচিরেই জীবনের জটিল কলকব্জার নিখুঁত ও বিস্তারিত প্রতিচ্ছবি পাওয়া যাবে। ক্রায়ো ইলেকট্রনিক মাইক্রোস্কোপির উন্নয়নে অসামান্য অবদানের জন্য এই তিনজন বিজ্ঞানীকে এবারের নোবেল পুরস্কারে ভূষিত হলেন।  

ক্রায়ো ইলেকট্রনিক পদ্ধতির প্রয়োগের মাধ্যমে জৈবকণার চিত্রধারণের কাজটা আরো উন্নত ও সহজ হয়ে ওঠে। এই ক্রায়ো ইলেকট্রনিক পদ্ধতির প্রয়োগের সুবাদে জৈব রসায়ন বিদ্যা এক নতুন যুগে পা রাখল।  

পুরস্কার হিসেবে ত্রয়ী বিজ্ঞানী পাচ্ছেন- ৮ মিলিয়ন সুইডিশ ক্রোনার বা ৯ লাখ ৩১ হাজার মার্কিন ডলার।

গত বছর মলিকুলার মেশিনস বা আণবিক যন্ত্রের নকশা ও সংশ্লেষে অবদান রাখায় তিন বিজ্ঞানী রসায়নে নোবেল জিতে নেন। তারা হলেন- স্কটল্যান্ডের স্যার ফ্রেশার স্টডডার্ট, জাঁ ফ্রান্সের পিয়েরে সভেজ ও নেদারল্যান্ডসের নাগরিক বার্নাড ফেরিঙ্গা ।

সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নামে মানবতার কল্যাণে অবদানের জন্য প্রতিবছর চিকিৎসা, পদার্থবিজ্ঞান, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া হয়।  

আরও পড়ুন>>
**
চিকিৎসায় নোবেল পেলেন ৩ মার্কিন বিজ্ঞানী

নোবেল পুরস্কারের ওয়েবসাইট অনুযায়ী, বৃহস্পতিবার (৫ অক্টোবর) শান্তি এবং ৯ অক্টোবর অর্থনীতিতে চলতি বছরের নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।  

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১৭/আপডেট: ১৬৪৮ ঘণ্টা
এমএ/ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।