ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ভারতে আরব শেখদের ‘সেক্স অ্যাডভেঞ্চার’ বন্ধে আইন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৩ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৭
ভারতে আরব শেখদের ‘সেক্স অ্যাডভেঞ্চার’ বন্ধে আইন প্রতীকী ছবি

দক্ষিণ ভারতের অনেক শহর-উপশহরে সংখ্যালঘু নাবালিকাদের ‘ব্যবহার’ করতে বয়স্ক আরব শেখদের ‘নিকাহ’ বা বিয়ের ফাঁদের কথা সারাবিশ্বের জানান। এই ফাঁদ এমন- নাবালিকাদের ভুল বুঝিয়ে বিয়ে করার কিছুদিন পর আবার তালাক দিয়ে বিদায় করে দেওয়া হয়।

এবার ভয়ঙ্কর এই রীতি বন্ধ করার উদ্যোগ নিয়েছে তেলেঙ্গানা রাজ্য সরকার। শিগগির এই নিন্দিত প্রথা বন্ধে বিধানসভায় বিল আনতে যাচ্ছে তারা।

আশা করা হচ্ছে বিলটি পাস হয়ে যাবে। এতে বন্ধ হয়ে যাবে নাবালিকাদের আরব শেখদের হাতে তুলে দেওয়ার ঘৃণিত প্রথা।

এ বিষয়ে রাজ্য সরকারের সংখ্যালঘু উন্নয়ন দপ্তরের সচিব সৈয়দ ওমর জলিল সংবাদমাধ্যমকে বলেন, একটি বিস্তারিত নথি তৈরি করা হয়েছে। যেসব নাবালিকাকে আরব দেশের বয়স্ক ধনীদের সঙ্গে বিয়ে দিয়ে দেওয়া হয়েছে, তাদের তালিকা রয়েছে ওই নথিতে।  

বিধানসভায় বিল পাশ হয়ে গেলে এ ধরনের প্রথা বন্ধে কী কী পদক্ষেপ নিতে হবে তারও বিস্তারিত বিবরণ রয়েছে নথিতে।  

সৈয়দ ওমরের মতে, এই ধরনের বিয়ে একপ্রকার মানবপাচারেরই শামিল। আরব পুরুষরা এখানকার নাবালিকাদের বিয়ে করে তাদের সঙ্গে খেলার সামগ্রীর মতোই ব্যবহার করে। কিছুদিন পরে মোহ কেটে গেলে সেসব অসহায় নাবালিকাদের সঙ্গে বিয়ে বিচ্ছেদ ঘটিয়ে ফেরত পাঠায়। এ ধরনের অপরাধ চলতে দেওয়া যায় না।

বিস্তারিত তথ্যসহ সব নথি রাজ্যের অ্যাটর্নি জেনারেলের কাছে দেওয়া হয়েছে জানিয়ে সৈয়দ ওমর বলেন, অ্যাটর্নি জেনারেলের পরামর্শের পর এই নথি যাবে মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের কাছে। এরপরই বিলটি বিধানসভায় পেশ করা হবে।  

সংখ্যালঘু উন্নয়ন দপ্তরের এ সচিব বলেন, বিলটি পাস হলে নতুন আইন অনুযায়ী ভারতীয় নারীদের বিয়ে করতে হলে বিশেষ অনুমতি নিতে হবে আরব পুরুষদের। আর স্বামী-স্ত্রীর মধ্যে বয়সের ফারাক ১০ বছরের বেশি হলে বিয়ের অনুমতিই মিলবে না।

বাংলাদেশ সময়: ১৬১১ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১৭
এইচএ/

** ভারতে ধনী আরবদের জমজমাট ‘সেক্স অ্যাডভেঞ্চার’

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।