ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

শেষ ঘাঁটি হাবিজা থেকেও উৎখাত আইএস, নিহত ১৯৬

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৮ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৭
শেষ ঘাঁটি হাবিজা থেকেও উৎখাত আইএস, নিহত ১৯৬ হাবিজায় সাঁজোয়া যান নিয়ে ঢুকছে ইরাকি সামরিক বাহিনী

ইরাকের উত্তর মধ্যাঞ্চলীয় শহর হাবিজা থেকেও উৎখাত করা হয়েছে বর্বর সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেটকে (আইএস)। এটি সন্ত্রাসী সংগঠনটির দখলে থাকা শেষ শক্ত ঘাঁটি।

বুধবার (৪ অক্টোবর) তেলসমৃদ্ধ প্রদেশ কিরকুকের শহরটি থেকে আইএসকে উৎখাত করে বিজয়ের পতাকা ওড়ায় ইরাকি সশস্ত্র বাহিনী। গত ২১ সেপ্টেম্বর হাবিজা পুনর্দখলে যৌথ অভিযান শুরু করে করে তারা।

এই অভিযানে অন্তত ১৯৬ জন আইএস জঙ্গি নিহত হয়েছে।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) এ বিষয়ে ইরাকি সামরিক বাহিনীর বিবৃতিতে বলা হয়, হাবিজার দক্ষিণে জঙ্গিদের প্রশিক্ষণ ক্যাম্প ও লজিস্টিকস সাইট হিসেবে ব্যবহৃত রাশাদ বিমান ঘাঁটি দখলের দু’দিন পর বুধবার শহরটিতে ঢোকে স্থানীয় নিরাপত্তা বাহিনী ও ইরাকি সেনারা। এখন হাবিজা আইএসমুক্ত।

আরব বসন্তের পর উত্তাল হয়ে পড়া ইরাকের বিশাল এলাকা দখল করে খিলাফত ঘোষণা করেছিল আইএস। ২০১৪ সালের জুনে উত্তরাঞ্চলের গুরুত্বপূর্ণ নগরী মসুলের পাশাপাশি এই হাবিজাও তখন আইএসের দখলে চলে যায়। সেসময় জঙ্গিরা হাবিজায় অসংখ্য মানুষকে নির্বিচারে হত্যা করে।

তবে ইরাকি সামরিক বাহিনী ঐক্যবদ্ধ হয়ে চলতি বছর আইএসের বিরুদ্ধে অভিযান শুরু করলে পিছু হটতে শুরু করে জঙ্গি গোষ্ঠীটি। গত জুলাইয়ে মসুল থেকে আএসকে নির্মূল করার পর কার্যত ভেঙে পড়ে কথিত খেলাফত। এই শহরটিই আইএসের রাজধানী বলে পরিচিত হয়ে উঠছিল। মসুল থেকে বিতাড়িত হওয়ার পর ক্রমেই অবস্থান হারাতে শুরু করে আইএস। সবশেষে ইরাকে নিজেদের শেষ ঘাঁটি থেকেও উৎখাত হলো তারা।

ইরাকি বাহিনী আশা করছে, শিগগির পুরো ইরাক থেকে আইএসের শিকড় উপড়ে ফেলা যাবে।

বাংলাদেশ সময়: ১৩০৯ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।