ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

আইএসে এফবিআই এজেন্ট, নিউইয়র্কে হামলার ছক নস্যাৎ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৬ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৭
আইএসে এফবিআই এজেন্ট, নিউইয়র্কে হামলার ছক নস্যাৎ নিউইয়র্কের ব্যস্ত টাইমস স্কয়ার ছিল হামলার লক্ষ্যবস্তু

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) একটি হামলার পরিকল্পনা নস্যাৎ করে দিয়েছে কেন্দ্রীয় তদন্ত অধিদফতর (এফবিআই)। তাদের এই সফলতা এনে দিয়েছে আইএসের মধ্যে থাকা এফবিআই’র এক এজেন্টের বুদ্ধিদীপ্ত তৎপরতা।

গত বছর নিউইয়র্কের জনসমাগমস্থল টাইমস স্কয়ার ও সাবওয়েসহ বিভিন্ন স্থানে এই হামলার পরিকল্পনা করেছিল তিন আইএস সমর্থক। তাদের পাকড়াও করে তদন্ত ও চার্জগঠনের পর শুক্রবার (৬ অক্টোবর) পুরো বিষয়টি তুলে ধরেছে যুক্তরাষ্ট্রের জাস্টিস ডিপার্টমেন্ট।

এই তিনজন হলো- কানাডিয়ান নাগরিক আবদুল রহমান আল বানসাবী (১৯), পাকিস্তান বংশোদ্ভূত পাকিস্তানি নাগরিক তালহা হারুন (১৯) ও ফিলিপাইনের নাগরিক রাসেল সালেক (৩৭)।

বানসাবীকে গত বছরের মে মাসে গ্রেফতার করা হয় নিউইয়র্ক থেকে। হারুনকে গ্রেফতার করা হয় সে বছরের সেপ্টেম্বরে পাকিস্তান থেকে। আর সালেককে গ্রেফতার করা হয় গত এপ্রিলে।

এদের মধ্যে ৭টি সন্ত্রাস-সংশ্লিষ্ট অভিযোগে বানসাবীর বিরুদ্ধে দণ্ড ঘোষণা অপেক্ষমান। আর হারুন ও সালেককে যুক্তরাষ্ট্রে হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

জাস্টিস ডিপার্টমেন্টের দাবি, জিজ্ঞাসাবাদে বানসাবী বলেছেন- নিউইয়র্কে আরেকটি নাইন-ইলেভেন পরিস্থিতি তৈরির পরিকল্পনা ছিল তাদের। তারা চেয়েছিল টাইম স্কয়ার, নিউইয়র্ক সিটি সাবওয়েতে বোমা বিস্ফোরণ ঘটাতে এবং কিছু কনসার্টে নির্বিচারে গুলি ও বোমা বিস্ফোরণ ঘটাতে।

২০১৫ সালে প্যারিসের একটি কনসার্টে হামলা থেকে অনুপ্রেরণা নিয়ে এই হামলার পরিকল্পনা চলছিল সন্ত্রাসীদের।

যুক্তরাষ্ট্র ২০০১ সালের ১১ সেপ্টেম্বর স্মরণকালের সবচেয়ে ভয়াবহ সন্ত্রাসী হামলার শিকার হয়। অত্যন্ত গুরুত্বপূর্ণ দুই নগর ওয়াশিংটন ডিসি এবং নিউইয়র্ক সিটিতে প্রায় একই সময় চারটি সমন্বিত সন্ত্রাসী হামলা চালায় সন্ত্রাসী গোষ্ঠী আল কায়েদা। এতে অন্তত তিন হাজার মানুষ প্রাণ হারায়। নষ্ট হয় প্রায় হাজার কোটি ডলার সমমূল্যের সম্পত্তি।

ওই হামলার পর যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ ‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ’ ঘোষণা করেন। যার জেরে এখনও জ্বলছে আফগানিস্তান ও ইরাক।

বাংলাদেশ সময়: ১৮৫৮ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।